রমজান আসার আগেই চিনির দাম বাড়লো ৬টাকা

চিনি

নিউজ নাইন২৪ডটকম, ঢাকা: আসন্ন পবিত্র রমজান মাস ঘিরে অসাধু ব্যবসায়ীদের দৌরাত্ম্য দেখা যায় প্রতি বছর। এবার মাত্র দেড় মাসের ব্যবধানে প্রতিকেজি চিনির দাম বেড়েছে ৬ টাকা। তবে খুচরা বাজারে বেড়েছে ৮ টাকা। রমজান মাস আসার আগে আগামী কয়েক সপ্তাহে আরেক দফা চিনির দাম বৃদ্ধির আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। চিনি আমদানিতে মূল্য সংযোজন কর (মূসক) আরোপ করাটাও বৃদ্ধির প্রধান কারণ হিসেবে দেখছেন বিক্রেতারা।

গত ২৩ ডিসেম্বর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চিনি আমদানিতে নতুন করে ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (মূসক) আরোপ করে। এরপর থেকে কয়েক ধাপে বেড়েছে চিনির দাম।

ফেব্রুয়ারি মাসের শেষ দিকে বাজারে প্রতিকেজি চিনি বিক্রি হতো ৪৮ থেকে ৫০ টাকায়। এক দফা বেড়ে মার্চের শেষ দিকে এই দাম হয় প্রতি কেজি ৫২ টাকা।

সর্বশেষ চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে আরেক দফা চিনির দাম বাড়ে। এতে প্রতি কেজি চিনির দাম হয়েছে ৫৫ থেকে ৫৬ টাকা। আর প্যাকেট চিনি বিক্রি হচ্ছে ৫৮ টাকা করে।

এ দিকে পাইকারি বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, ৫০ কেজির বস্তা চিনি বিক্রি হচ্ছে ২৪০০ টাকায়। সেই হিসেবে কেজি প্রতি চিনি ৪৮ টাকা করে কিনতে হচ্ছে দোকানিকে। তারা খুচরা বিক্রি করছেন ৫৫-৫৬ টাকায়।