বিশ্বের প্রথম ‘উভচর ড্রোন বোট’

নিউজ ডেস্ক: সশস্ত্র উভচর ড্রোন বোট বানিয়েছে চীন। চীনই হলো বিশ্বের প্রথম কোনো দেশ যারা এ ধরণের ড্রোন বোট বানিয়েছে। চায়না শিপবিল্ডিং ইন্ডাস্ট্রি কর্পোরেশনের (সিএসআইসি) অধীনে উচাং শিপবিল্ডিং ইন্ডাস্ট্রি গ্রুপ এটি নির্মাণ করেছে। এর নাম দেয়া হয়েছে মেরিন লিজার্ড।

উভচর এই ড্রোন বোট ঘন্টায় ২০ কিলোমিটার গতিতে চলতে পারে। এবং শরীরে লুকানো চারটি ট্রাকিং ইউনিট বের করে আনতে পারে।

এই ড্রোন বোটে একটি রাডার সিস্টেম এবং একটি ইলেক্ট্রো-অপটিক্যাল সিস্টেম আছে। অস্ত্রের মধ্যে রয়েছে দুটি মেশিন গান এবং একটা ভার্টিক্যাল লাঞ্চিং সিস্টেম, যেটা দিয়ে বিমান বিধ্বংসী মিসাইল নিক্ষেপ করা যায়। এটা নিজ থেকে চলতে পারে; বাধা চিহ্নিত করে সেগুলো এড়িয়ে যেতে পারে।

নতুন এই প্রযুক্তি স্থল অভিযানে ব্যবহার করা যায়। এ ছাড়া এটি ড্রোন, বিমান এবং ড্রোন জাহাজের সঙ্গে যোগাযোগ স্থাপন করে ত্রিমুখি শক্তি হিসেবে কাজ করতে সক্ষম।

১২ মিটার দীর্ঘ এই ড্রোন বোটটি জাহাজের আকারে তৈরি। এবং এটি নিজের অবস্থান লুকিয়ে রেখে ৫০ নট গতিতে ছুটতে পারে।

একজন চীনা সামরিক বিশেষজ্ঞ জানান, এই উভচর ড্রোন বোটগুলো দ্বীপে প্রাথমিক অভিযান চালানোর উপযোগী। পদাতিক বা বিমান হামলার আগে এই ড্রোন দিয়ে প্রাথমিক হামলা চালানো যেতে পারে।

তিনি বলেন, সাগর থেকে স্থলের দিকে এগিয়ে যাওয়া কঠিন কাজ। কিন্তু মেরিন লিজার্ডে কোন মানুষ না থাকায় এটাকে কাজে লাগিয়ে প্রাথমিকভাবে শত্রুর সীমায় ঢুকে তাদের অবস্থান চিহ্নিত করা সম্ভব এবং প্রাথমিক প্রতিরোধ গড়া সম্ভব। এ সময়টাকে কাজে লাগিয়ে পরে পদাতিক বাহিনী সেখানে প্রবেশ করতে পারে।