দেশের কৃষকরা আজ দিশেহারা -দুদু

নিজস্ব প্রতিবেদক: বর্তমান সরকার দেশের কৃষক সমাজকে ধ্বংসের শেষ প্রান্তে নিয়ে এসেছে উল্লেখ করে বিএনপির ভাইস-চেয়ারম্যান ও কৃষকদলের আহ্বায়ক শামসুজ্জামান দুদু বলেন, বাংলাদেশের কৃষককুল আজ দিশেহারা। বুধবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে তিনি এসব কথা বলেন।

শামসুজ্জামান দুদু বলেন, কৃষকের ওপর সকল নির্যাতন-নিপীড়ন, শোষণ অবিলম্বে বন্ধ করতে হবে। তা না হলে বাংলাদেশের নিপীড়িত-নির্যাতিত কৃষক সমাজকে সঙ্গে নিয়ে দুর্বার কৃষক আন্দোলনের মাধ্যমে বর্তমান অবৈধ সরকারের পতন ঘটিয়ে কৃষকের ন্যায্য দাবি আদায় করবে বাংলাদেশ জাতীয়তাবাদী কৃষক দল।

দুদু বলেন, বাংলাদেশের অর্থনীতি এবং শ্রমশক্তির সবচেয়ে বড় যোগানদার এ দেশের কৃষিব্যবস্থা। দেশের ৮০% মানুষ এখনও প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কৃষির ওপর নির্ভরশীল। দেশের ৭০ শতাংশেরও বেশি জনশক্তি কৃষিকাজে নিয়োজিত আছে। দেশ যে বৈদেশিক মুদ্রা নিয়ে গর্ব করে তার ৯০ ভাগই আসে কৃষকের সন্তানদের প্রেরিত অর্থ থেকে। দেশের সকল শিল্পপ্রতিষ্ঠানে সস্তা শ্রমের যোগানও আসে কৃষকের সন্তানদের মাধ্যমে। দেশের উৎপাদিত এবং আমদানিকৃত সকল পণ্যের সবচেয়ে বড় ভোক্তাও এদেশের কৃষক সমাজ। অথচ বাংলাদেশের কৃষককুল আজ দিশেহারা।

কৃষকদলের আহ্বায়ক লিখিত বক্তব্যে আরও বলেন, দেশের প্রতিটি কৃষক নানাভাবে বঞ্চিত ও নিগৃহীত হচ্ছে। অথচ তাদের পাশে কথিত সরকারের কেউ দাঁড়াচ্ছে না। কোথাও কোথাও অবৈধ ক্ষমতাসীনদের লালিত সন্ত্রাসীরা কৃষকের জমি দখল করছে। আবার কোথাও ফসল, পুকুরের মাছ, গবাদি পশু গাছপালা কেটে লুটতরাজ করে নিয়ে যাচ্ছে। কৃষক নির্বিঘেœ তার প্রয়োজনে জমি ক্রয়-বিক্রয় করতে পারে না ক্ষমতাসীন দালাল ফড়িয়াদের কারণে।