তিন সপ্তাহের মাথায় আবারো বাড়ল স্বর্ণের দাম

এবার দাম কমল স্বর্ণের

নিউজ নাইন২৪ডটকম, ঢাকা: দেশের বাজারে ২৩ দিনের ব্যবধানে আবারো সোনার দাম বাড়ানো হয়েছে। আন্তর্জাতিক বাজারে সোনার দাম বৃদ্ধি অব্যাহত থাকায় বাংলাদেশে প্রতি ভরিতে ১২২৫ টাকা বেড়েছে।

নতুন মূল্য সোমবার থেকে কার্যকর হবে বলে শনিবার বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। বাজুসের কার্যনির্বাহী কমিটির সভায় দাম বৃদ্ধির এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে দেশের বাজারে স্বর্ণের মূল্য নির্ধারণ করে বাজুস। এর আগে ১৩ ফেব্রুয়ারি ভরিতে সোনার দাম ১২২৫ টাকা বাড়ানো হয়।

নতুন মূল্য অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম হবে ৪৬,১৮৯ টাকা। সোমবার থেকে ২১ ক্যারেটের প্রতি ভরি সোনা ৪৪,০৯০ টাকা ও ১৮ ক্যারেটের সোনা প্রতিভরি ৩৭,৪৪১ টাকায় বিক্রি হবে।
বর্তমানে এ দাম ২২ ক্যারেটের ক্ষেত্রে ৪৪,৯৬৫ টাকা, ২১ ক্যারেটের ক্ষেত্রে ৪২,৮৬৫ টাকা ও ১৮ ক্যারেটের ক্ষেত্রে ৩৬,২১৭ টাকা। প্রতি ক্ষেত্রেই ১২২৫ টাকার মতো বেড়েছে।

বর্ধিত দাম অনুযায়ী, সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ২৬,৩৬১ টাকা, এ মানের স্বর্ণের বর্তমান দাম ২৫,১৩৬ টাকা। এ ক্ষেত্রেও বেড়েছে ১২২৫ টাকা।
সোনার সঙ্গে রূপার (ক্যাডমিয়াম) দামও বাড়ছে। প্রতি ভরি রূপার দাম বর্তমানে ১০৫০ টাকা। সোমবার থেকে এ দাম বেড়ে হবে ১১০৮ টাকা।
প্রচলিত মানদণ্ড অনুযায়ী, প্রতি ভরি ২২ ক্যারেটে ৯১.৬ শতাংশ, ২১ ক্যারেটে ৮৭.৫ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ সোনা থাকে।
পুরোনো স্বর্ণালঙ্কার গলিয়ে তৈরি করা হয় সনাতন পদ্ধতির সোনা। এ ক্ষেত্রে বিশুদ্ধ সোনার পরিমাণ নির্দিষ্ট করা নেই।