জিয়া ট্রাস্ট দুর্নীতি মামলায় আদালতে খালেদার সময়ের আবেদন মঞ্জুর

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া আদালতে হাজির হয়ে জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলায় আত্মপক্ষ সমর্থনের জন্য সময়ের আবেদন করেছেন। খালেদা জিয়ার সময় আবেদন মঞ্জুর করে মামলার কার্যক্রম আগামী ২৩ জুন পর্যন্ত মুলতবি করেছেন আদালত।

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে তিনি পুরান ঢাকার বকশিবাজারে কারা অধিদপ্তরের প্যারেডে মাঠে তৃতীয় বিশেষ জজ আদালতের অস্থায়ী এজলাসে পৌঁছান।

এ আদালতেই জিয়া এতিমখানা ট্রাস্ট ও জিয়া দাতব্য ট্রাস্ট্র দুর্নীতি মামলার বিচারিক কার্যক্রম চলছে।

দাতব্য ট্রাস্ট্র মামলায় এদিন ৩৪২ ধারায় খালেদার আত্মপক্ষ সমর্থনের কথা রয়েছে। আর এতিমখানা ট্রাস্ট মামলার নতুন সাক্ষীদের সাক্ষ্যগ্রহণ ও জেরার দিন রয়েছে।

বৃহস্পতিবার খালেদা আদালতে না এলে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হবে বলে আগেই সতর্ক করে দিয়েছিলেন এ আদালতের বিচারক আবু আহমেদ জমাদার।

বিএনপি চেয়ারপারসনের আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার বলেন, “আজ আত্মপক্ষ সমর্থনের শুনানির নেওয়ার কথা। আমরা সময়ের আবেদন করেছি। শুনানি পিছিয়ে দিতে বলেছি।”

অন্যদিকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী মোশাররফ হোসেন কাজল সময় প্রার্থনার বিরোধিতা করে মামলা কার্যক্রম পরিচালনার জন্য আদালতে বক্তব্য পেশ করেন।

উভয় পক্ষের শুনানি শেষে আদালত খালেদা জিয়ার আবেদন মঞ্জুর করে ২৩ জুন পর্যন্ত মামলার কার্যক্রম মুলতবি করেন।

বেলা ১১টা ৫ মিনিটে মামলা কার্যক্রম শুরু হয়। খালেদা জিয়া এজলাসে ঢুকে চেয়ারে বসার অনুমতি চান। আদালত তাঁকে বসার অনুমতি দেন।

আদালতে খালেদা জিয়ার পক্ষে সময় প্রার্থনা করেন ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন ও এ জে মোহাম্মদ আলী। দুদকের পক্ষে মোশাররফ হোসেন কাজল সময় প্রার্থনার আবেদন বাতিল করেন।

এদিকে, খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় আদালতে হাজিরা থেকে অব্যাহতি চেয়েছেন খালেদা জিয়া। তাঁর অনুপস্থিতিতে এ মামলার সাক্ষ্য গ্রহণ চলবে।

আদালত প্রাঙ্গণে ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপির সহসভাপতি আবদুল্লাহ আল নোমান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টু, বিএনপি নেতা খায়রুল কবির খোকন প্রমুখ।