বসুন্ধরা সিটিতে বারবার আগুন লাগে কেন : প্রশ্ন মেয়রের


ঢাকা: রাজধানীর পান্থপথে বহুতল শপিং কমপ্লেক্স বসুন্ধরা সিটিতে বার বার অগ্নিকাণ্ডের ঘটনায় বিস্ময় প্রকাশ করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক।

বসুন্ধরা সিটির আট তলা অংশের ছয় তলায় রোবাবার সকালে আগুন লাগার খবর পাওয়ার প্রায় দুই ঘণ্টার চেষ্টায় দুপুর সোয়া ১টার দিকে আগুন ‘অনেকটা নিয়ন্ত্রণে’ এসেছে বলেছে ফায়ার সার্ভিস জানিয়েছে।

খবর পেয়ে ঘটনাস্থলে যান ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক। জনপ্রিয় এই শপিং মলে আবারও আগুনের ঘটনায় বাইরে জড়ো হন সংবাদকর্মীরাও।

তারা মেয়রের কাছে অগ্নিকাণ্ডের কারণ জানতে চাইলে তিনি বলেন, “আমিও জানতে চাই, বার বার কেন তাদের মার্কেটে আগুন লাগে।এই পর্যন্ত তিন বার এই মার্কেটে আগুন লেগেছে।” রাজধানীর অন্যতম বৃহৎ এই শপিং কমপ্লেক্সে লাগোয়া দুটি ভবন রয়েছে। এর পান্থপথ সড়কমুখী আট তলা ভবন এবং পেছনের ১৯ তলা ভবন। ২০০৯ সালের ১৩ মার্চ এই ভবনের উপরের দিকে ভয়াবহ আগুনে সাত জনের মৃত্যু হয়, আহত হন শতাধিক। এর পর ওই বছরেরই অগাস্টে এবং ২০১৫ সালের ৩ সেপ্টেম্বর বসুন্ধরা সিটিতে অগ্নিকাণ্ড ঘটে। তবে রোববারের আগুনে এখনও হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

ভবনটি থেকে ধোঁয়া বের হচ্ছে; কিছু লোক আটকা পড়েছেন। তাদের উদ্ধারের চেষ্টা চালাচ্ছে ফায়ার সার্ভিসকর্মীরা। অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধানে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমদ খান জানিয়েছেন। এর আগে ২০০৯ সালের ভয়াবহ অগ্নিকাণ্ডের পর ‘অত্যাধুনিক অগ্নিনির্বাপক এবং দুর্ঘটনা পরবর্তী স্বয়ংক্রিয় প্রতিরোধ ব্যবস্থা রয়েছে’ দাবি করে আগুন ছড়িয়ে পড়ায় বিস্ময় প্রকাশ করেন ভবনটির স্থপতি।