দুই কোরিয়ার মধ্যে যে কোন সময় ভয়ঙ্কর যুদ্ধের আশঙ্কা!

যে কোনও মুহূর্তে উত্তর কোরিয়ার সঙ্গে ভয়ংকর যুদ্ধ বেধে যেতে পারে।  এমন আশঙ্কার কথাই জানালেন দক্ষিণ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট মুন জাই-ইন।  তাঁর মতে, উত্তর কোরিয়ার সঙ্গে দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুদ্ধ বাধার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।  উত্তর কোরিয়া দ্রুতগতিতে ক্ষেপণাস্ত্র ও সামরিক পরমাণু কর্মসূচি পরিচালনা করছে বলে খবর বের হওয়ার পরেই তিনি এমন আশঙ্কা প্রকাশ করলেন।

বুধবার দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘুরে দেখেন প্রেসিডেন্ট মুন জাই-ইন।  সেই সময় তিনি বলেন, বাস্তবতা হচ্ছে- নর্দান লিমিট লাইন ও মিলিটারি ডিমার্কেশন লাইনে যুদ্ধ হওয়ার সম্ভাবনা রয়েছে।

তিনি আরও বলেন, “আমরা এমন বাস্তবতার মধ্যে বাস করছি যেখানে উত্তর কোরিয়ার সঙ্গে সামরিক সংঘাতের বিরাট সম্ভাবনা রয়েছে। ”  মুন বলেন, তিনি কখনও উত্তর কোরিয়ার উসকানি ও পরমাণু হুমকি সহ্য করবেন না।  সেই সময় তিনি দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীকে কঠোর প্রতিরক্ষা মনোভাব গ্রহণের আহ্বান জানান।

উত্তর কোরিয়ার সঙ্গে যখন আমেরিকার প্রচণ্ড সামরিক উত্তেজনা চলছে তখন মুন জে-ইন যুদ্ধের বিষয়ে এমন খোলামেলা কথা বললেন।  তবে তিনি শান্তির জন্য ওয়াশিংটন, বেজিং, টোকিও এমনকি পিয়ংইয়ংয়েও যেতে প্রস্তুত বলে জানিয়েছেন।