বাংলাদেশকে নিয়ন্ত্রণের মনোভাব যুক্তরাষ্ট্রের নেই: বার্নিকাট

ঢাকা: ঢাকা: বাংলাদেশকে নিয়ন্ত্রণ বা দখলের কোনো মনোভাবই যুক্তরাষ্ট্রের নেই বলে জানিয়েছেন এদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সা ব্লুম বার্নিকাট। বুধবার আমেরিকান চেম্বার অব কমার্স বাংলাদেশ (অ্যামচেম) আয়োজিত এক সভায় তিনি এ মন্তব্য করেন।

বার্নিকাট বলেন, কোনো কোনো মিডিয়ায় এ রকম প্রচার আছে যে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে নিয়ন্ত্রণ করতে চায়, দখল করতে চায়। এ ধরনের তথ্য ভিত্তিহীন ও অসত্য।

বার্নিকাট বলেন, ‘আমি নিশ্চয়তা দিয়ে বলছি, এ ধরনের কোনো মনোভাবই যুক্তরাষ্ট্রের নেই। আজকের দুনিয়ায় নিরাপত্তা পরিবেশ পরিবর্তন হয়েছে। একা কোনো দেশের পক্ষেই জঙ্গি ও সন্ত্রাসী কর্মকান্ড মোকাবেলা করা সম্ভব নয়। এ জন্য অংশীদারিত্ব প্রয়োজন। যুক্তরাষ্ট্র যেহেতু দীর্ঘদিন ধরে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ করছে, সে কারণে আমাদের অভিজ্ঞতা, প্রযুক্তি ও কৌশল রয়েছে। সেদিক থেকে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে সহযোগিতা করতে চায়।

যদিও আমেরিকায় অস্ত্রধারী সন্ত্রাসী হামলা সবচেয়ে বেশি হয়ে থাকে। দেশটির ওয়াশিংটন থেকে প্রকাশিত Gun Violence Archive নামক জরিপ সংস্থার তথ্যানুযায়ী চলতি বছরেই (১০ জুন ২০১৬ পর্যন্ত) বন্দুক হামলা বা গুলাগুলির ঘটনা ঘটেছে ২৭৫৭৫টি, বড় ধরণের বন্দুক হামলা হয়েছে ১৭৯টি এবং এসব ঘটনায় মারা গেছে ৭১৮৭ জন।

বাংলাদেশের ভাসমান এলএনজি টার্মিনাল নির্মাণে মার্কিন কোম্পানি এক্সিলারেট এনার্জির সঙ্গে মঙ্গলবার সই হওয়া চুক্তির উদাহরণ টেনে মার্কিন রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের অত্যন্ত আস্থার সম্পর্ক রয়েছে।

এ সময় সন্ত্রাসবিরোধী অভিযানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি এবং বিভিন্ন পদক্ষেপেরও প্রশংসা করেন তিনি।