ইউরিয়া সার ক্রয়ে সউদী-বাংলাদেশ চুক্তি

ডেস্ক: সউদী আরব থেকে ইউরিয়া সার ক্রয় করতে দেশটির সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ। বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রি কর্পোরেশন-বিসিআইসি এবং সউদী আরবের সংস্থা সাবিক’ এর সঙ্গে এই চুক্তি রিয়াদে স্বাক্ষরিত হয়। ২০১৭ সালে সউদী আরব থেকে ৫ লাখ মেট্রিক টন ইউরিয়া সার ক্রয় করবে বাংলাদেশ। বিসিআইসি এর চেয়ারম্যান এবং সাবিক এর ইউরিয়া এবং নিউট্রিশন বিভাগের জেনারেল ম্যানেজার আবদুল নেসার আহমেদ আল বাবতেইন এই চুক্তি স্বাক্ষর করেন।

সউদী-বাংলাদেশ দ্বিপাক্ষিক বাণিজ্যে এই চুক্তিকে একটি বড় দিক বলে উল্লেখ করেন রিয়াদে বাংলাদেশ দূতাবাসের অর্থনৈতিক কাউন্সিলর মোহাম্মদ আবদুল হাসান। আরব নিউজকে তিনি বলেন, দুই দেশের মধ্যে এই বাণিজ্যিক চুক্তি ১.১ বিলিয়ন ডলারের সমপরিমাণ। আমরা সউদী আরবে মাত্র ২৫০ মিলিয়ন ডলার পণ্য রফতানী করি। সেখানে সউদী আরব থেকে ৮৫০ মিলিয়ন ডলারের পণ্য আমদানি করা হয়।

সউদী আরব বাংলাদেশে অশোধিত তেল, সার, পেট্রোকেমিক্যাল আমদানি করে এবং বাংলাদেশ থেকে পোশাক, মাছ ও খাবার রফতানী করে। হাসান জানান, বাংলাদেশ পেট্রোকেমিক্যালের বাজার নেয়ার চেষ্টা করছে। বর্তমানে ৩৮ টি বাংলাদেশি কোম্পানি যুক্তরাষ্ট্র সহ বিশ্বের ৯০ টি দেশে পেট্রোকেমিক্যাল রফতানী করছে। কূটনীতিক গোলাম মোসি বলেন, সাবিক এবং বিসিআইসি বর্তমানে সউদী আরব থেকে অর্ধেক মিলিয়ন মেট্রিক টন ডায়ামোনিয়াম ফসফেট উৎপাদনের জন্য প্ল্যান্ট স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। যা বাংলাদেশকে উপহার দেয়া হবে। আরব নিউজ।