জনপ্রিয়তা পাচ্ছে পরিবহণ সেবা ‘Uber’

ডেস্ক: দিন দিন বৃদ্ধি পাচ্ছে মোবাইল ফোনে অ্যাপের মাধ্যমে পরিচালিত গাড়ি ও মোটরসাইকেল সেবা। ডাকলেই সাধ্যের মধ্যে ভাড়ায় গন্তব্যে পৌঁছার নিশ্চয়তা পাওয়া যাচ্ছে।

স্মার্টফোনে অ্যাপের মাধ্যমে গাড়ি ভাড়া করার এ পদ্ধতি আইনানুযায়ী বৈধ না হলেও রাজধানীর যান সংকটের কারণে জনপ্রিয়তা পেয়েছে।

জনপ্রিয়তার কারণেই এ সেবাকে বৈধতা দিয়ে সরকারি নিয়ন্ত্রণে আনার উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে নীতিমালা তৈরি করছে সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। নীতিমালাটি সরকারের অনুমোদন পেলে উবারের মতো অ্যাপভিত্তিক গাড়ি ভাড়া করার পদ্ধতি বৈধতা পাবে। ব্যক্তিগত ব্যবহারের জন্য নিবন্ধন নেওয়া মোটরগাড়ি ও মোটরসাইকেলে ভাড়ায় যাত্রী বহন করা যাবে।

বিআরটিএর চেয়ারম্যান মো. মশিয়ার রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

এই সেবার জন‌্য উবারের নিজস্ব কোনো ট্যাক্সি নেই। ব্যক্তিগত গাড়ি আছে এমন যে কেউ অ‌্যাপ ডাউনলোড করে নিবন্ধনের মাধ‌্যমে উবারের চালক হয়ে যেতে পারেন। একই অ‌্যাপ ব‌্যবহার করে সেবা পাবেন যাত্রীরা।

উবার ম‌্যাপে যাত্রীরা চালকদের তাৎক্ষণিক অবস্থান জেনে নিয়ে তাকে ডাকতে পারবেন। গাড়ির গতি, দূরত্ব, সময় অনুযায়ী উবার ম‌্যাপ তাদের মাণদণ্ড অনুযায়ী ভাড়া হিসাব করে দেবে। বাজে আচরণের জন‌্য যাত্রী বা চালক অ‌্যাপে রেটিং দিতে পারবেন।

উবারের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “পৃথিবীর সর্ববৃহৎ ‘অন-ডিমান্ড’ এই পরিবহন সেবা মাত্র একটি বাটন চেপে যাত্রীদের নিরাপদ ও আরামদায়ক ভ্রমণ নিশ্চিত করার পাশাপাশি চালক-পার্টনারদের জন্য অর্থনৈতিক উন্নয়নের সুবিধাজনক সুযোগ তৈরি করবে।”

উবার সম্পর্কে কিছু তথ্য:

>> অ্যাপল স্টোর বা গুগল প্লে স্টোর থেকে উবার অ্যাপ ডাউনলোড করা যায়। চালক অথবা গ্রাহক- দুইভাবে এই অ‌্যাপ ব‌্যবহার করা যায়।

>> উবার চালক হতে হলে ইমেইল ও ফোন নম্বর ব্যবহার করে নিবন্ধন করতে হবে।

>> কোনো যাত্রী ট‌্যাক্সির জন‌্য কোনো উবার চালককে অ‌্যাপে রিকোয়েস্ট পাঠালে তিনি আসতে বাধ‌্য থাকবেন। রিকোয়েস্ট পাঠানোর সঙ্গে সঙ্গে গাড়ির নম্বর, চালকের নাম ও ফোন নম্বর পেয়ে যাবেন তিনি।

>> কোনো কারণে চালক যাত্রা বাতিল করতে চাইলে জরিমানা গুণতে হবে। ভাড়া হিসাব করা হবে যাত্রী ওঠার পর থেকে।

>> যাত্রা শেষে নগদ টাকা বা ক্রেডিট-ডেবিট কার্ড ব্যবহার করে মেটানো যাবে ভাড়া।

>> প্রতিদিন গড়ে ৫০ লাখের বেশিবার উবারের ট‌্যাক্সিতে চড়া হচ্ছে। বিশ্বের ৭৪টি দেশের ৪৫০টি শহরের মানুষ বর্তমানে উবারের সেবা পাচ্ছে।

উবার সম্পর্কে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক আশা প্রকাশ করে বলেছেন, উবার দৈনন্দিন পরিবহন ব্যবস্থাকে আরও সহজ করে তুলবে এবং বাংলাদেশের অর্থনীতিতে নতুন সম্ভাবনার সূচনা ঘটাবে ।

অন‌্য পেশায় থেকেও সুবিধাজনক সময়ে ভাড়ায় গাড়ি চালিয়ে বাড়তি রোজগারের সুযোগ তৈরি হওয়ায় এবং যাত্রীদের জন‌্য সেবা পাওয়া সহজ হওয়ায় বিশ্বের বিভিন্ন দেশে দারুণ জনপ্রিয় হয়ে উঠেছে উবার। আবার যাত্রী ধর্ষণের ঘটনায় ২০১৪ সালে দিল্লিতে উবার নিষিদ্ধও করা হয়েছিল।