আমেরিকা সফরের বিরুদ্ধে নাগরিকদের সতর্ক করল তুরস্ক

ডেস্ক: আমেরিকা সফরের বিষয়ে তুর্কি নাগরিকদের সতর্ক করেছে আংকারা সরকার। মার্কিন রাষ্ট্রীয় সন্ত্রাস ও বিনা প্রমাণে আটকের ঘটনা এড়ানোর জন্য তুর্কি সরকার নাগরিকদের জন্য এ সতর্কবার্তা উচ্চারণ করেছে।

তুর্কি সরকার বলেছে, কেউ আমেরিকা সফর করতে চাইলে পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা নিতে হবে। তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় গত বৃহস্পতিবার এক বিবৃতিতে একথা বলেছে। গত কয়েক মাসের সন্ত্রাসী ঘটনায় কয়েকটি মৃত্যুর ঘটনা উল্লেখ করে বিবৃতিতে বলা হয়েছে, “আমরা দেখছি যে, আমেরিকায় সন্ত্রাসী ষড়যন্ত্র ও সহিংসতার ঘটনা বেড়েছে।” তুরস্কের দৈনিক হুররিয়াত পত্রিকাও তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতির বরাত দিয়ে বলেছে, সম্প্রতি আমেরিকায় সন্ত্রাসী হামলা ও সহিংতার ঘটনা বেড়ে গেছে।

তুরস্কের সর্বশেষ এ পদক্ষেপের কারণে আংকারা এবং ওয়াশিংটনের দ্বিপক্ষীয় সম্পর্কে আরো অচলাবস্থা দেখা দিতে পারে বলে মনে করা হচ্ছে। কিছুদিন আগে তুরস্কের একজন ব্যাংকারকে আমেরিকায় আটকের পর দু’দেশের সম্পর্কে বড় ধরনের অচলাবস্থা সৃষ্টি হয়েছে। নিষেধাজ্ঞা এড়িয়ে ইরানকে সহযোগিতা করার জন্য তুর্কি ওই ব্যাংকারকে আটক করে আমেরিকা। তবে তুরস্ক এর সত্যতা নাকচ করে বলেছে, রাজনৈতিক উদ্দেশ্যে আমেরিকা ওই ব্যাংকারকে আটক করেছে।