ব্রিটেনের নব প্রধানমন্ত্রী থেরেসার প্রথম মন্ত্রীসভা বৈঠক

ডেস্ক: ব্রিটেনের সদ্য দায়িত্ব নেয়া প্রধানমন্ত্রী থেরেসা মে তার নব গঠিত মন্ত্রী সভার জ্যেষ্ঠ কয়েকজন মন্ত্রীর সঙ্গে মঙ্গলবার প্রথম বৈঠক করেছেন। বৈঠকে থেরেসা ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেন বেরিয় গেলেও যে কোন মূল্যে ব্রিটেনকে সফল করার তাগিদ দিয়েছেন।
থেরেসা মে গণভোটের আগে ব্রিটেন ইইউএ থাকার পক্ষে প্রচারণা চালালেও প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বভার বুঝে নেবার পর থেরেসা তার মন্ত্রীসভায় ইইউর বিপক্ষে প্রচারণা চালানো নেতাদের নিয়োগ দিয়েছেন। এসব নেতাদের মধ্য সদ্য ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়া বরিস জনসন উল্লেখযোগ্য।

ব্রিটেনের প্রধানমন্ত্রীর অফিস থেকে বলা হয়েছে, থেরেসা মে তার মন্ত্রীদের বিশ্বব্যাপী বিভিন্ন ব্যবসার সুযোগ সন্ধানের জন্য তাগিদ দিয়েছেন, কারণ ব্রিটেন ইইউ থেকে বেরিয়ে যাবার পর যে কোন দেশের সাথে মুক্ত বাণিজ্য করতে আগ্রহী।

বৈঠকে থেরেসা মে বলেন, “ ইইউ থেকে ব্রিটেন বেরিয়ে যাওয়া মানে সেখানে ব্রিটেনের আর প্রবেশের কোন সম্ভবনা নেই। প্রত্যেক মন্ত্রীকে এখন থেকে ব্রিটেনকে সফল করার জন্য কাজ করতে হবে”।

গত ২৩ জুন অনুষ্ঠিত গণভোটে ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে আসার পক্ষে রায় আসার পর পদত্যাগের ঘোষণা দেন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। ক্যামেরন ইইউতে থাকার পক্ষে প্রচার চালিয়েছিলেন। এরপরই নতুন নেতা নির্বাচনের প্রক্রিয়া শুরু হয় ক্ষমতাসীন দলে। এর প্রেক্ষিতে মঙ্গলবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন থেরেসা মে। প্রধানমন্ত্রী নির্বাচিত হবার পর থেরেসা অঙ্গিকার করেছেন যে ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেন বেরিয়ে গেলেও তিনি ব্রিটেনকে সফলতার পথে এগিয়ে নিয়ে যাবেন। সূত্র: রয়টার্স