প্রধানমন্ত্রীর সঙ্গে প্রণবমুখার্জির পুত্রের সাক্ষাৎ

ঢাকা: শনিবার জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতের লোকসভার সদস্য ও দেশটির রাষ্ট্রপতি প্রণব মুখার্জির ছেলে অভিজিৎ মুখার্জি।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন ।

ইহসানুল করিম জানান, সাক্ষাৎকালে প্রধানমন্ত্রী বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে ভারতের সরকার ও জনগণের অবদানের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, ভারতের এই সহায়তার কথা বাংলাদেশের জনগণ কখনোই ভুলবে না।

প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়ন, সহযোগিতা বৃদ্ধি হলে এবং যোগাযোগ অব্যাহত থাকলে তা ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে সবকিছুর জন্য ভালো বলেও মন্তব্য করেন শেখ হাসিনা।

বাংলাদেশ ও ভারতের মধ্যে আরও বর্ডার হাট স্থাপন করা হলে তা আরও ভালো ফলাফল বয়ে আনবে এবং চোরাচালান কমবে বলেও প্রধানমন্ত্রী এসময় মন্তব্য করেন।

২০১০ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় দুই দেশের সীমান্তের প্রত্যন্ত অঞ্চলে বসবাসরত জনগণের সুবিধার জন্য পাইলট ভিত্তিতে সীমান্ত হাট (র্বডার হাট) স্থাপনের সিদ্ধান্ত হয়।

কুড়িগ্রাম, সুনামগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া ও ফেনী সীমান্তে এই হাট চালু আছে। আরও কয়েকটি হাট চালুর প্রস্তুতি চলছে দুই দেশে।

প্রতিবেশী দেশগুলোর মধ্যে সুসম্পর্ক এই অঞ্চলের দেশগুলোর জন্য ইতিবাচক বলেও মন্তব্য করেন শেখ হাসিনা।

এসময় আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ফারুক খান, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এবং পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মাহজাবিন খালেদ উপস্থিত ছিলেন।