ঢাকায় স্মার্টকার্ড বিতরণ শেষ ৩১ মার্চ

ঢাকা: ‌উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্টকার্ড বিতরণে ঢাকায় যে কার্যক্রম চলছে তা ৩১ মার্চের মধ্যে শেষ করা হবে। এরপর দেশের অন্যান্য স্থানে বিতরণ কার্যক্রম হাতে নেবে নির্বাচন কমিশন (ইসি)। আজ মঙ্গলবার ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ তার কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন।

মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, বর্তমানে এনআইডি অনুবিভাগ ইসলামিক ফাউন্ডেশনে ভবনে কার্যক্রম চালাচ্ছে। কিন্তু ইসির নিজস্ব ভবনে কার্যক্রম শুরু হওয়ায় শিগগিরই ওখানে থেকে স্থানান্তর করা হবে। এক্ষেত্রে ইসির নির্বাচন কমিশন ভবনের নিচ তলায় কার্ড ছাপানোর কাজ হবে। আর বিতরণ করা, সংশোধনের আবেদন ইত্যাদি কার্যক্রম চলবে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে। তাই আগের চেয়ে ভোগান্তি মানুষের কমে আসবে। কেননা, এতে এনআইডি শাখার কার্যক্রম পর্যবেক্ষনে সুবিধা হবে।

তিনি বলেন, স্মার্টকার্ড বিতরণ এখন ঢাকাতে করা হলেও অচিরেই ঢাকার বাইরেও শুরু হরা হবে। বর্তমানে সিংহভাগ এলাকায় কার্ড বিতরণ শেষ হয়েছে। আগামী ৩১ মার্চের মধ্যেই ঢাকায় বিতরণ কার্যক্রম শেষ হবে। এরপর দেশের অন্যান্য স্থানে উন্নতমানের এ কার্ড বিতরণ করা হবে।

টাঙ্গাইল উপ-নির্বাচনের প্রসঙ্গে তিনি বলেন, আগামী ৩১ জানুয়ারি টাঙ্গাইল-৪ (কালীহাতি) আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়া বর্তমান কমিশন গাইবান্ধা-১ আসনের নির্বাচনের তফসিলও ঘোষণা করে যাবে। তবে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে না। কেননা, একটা নির্বাচনের তফসিল ঘোষণা করে প্রস্তুতির জন্য ৫ সপ্তাহ সময়ের প্রয়োজন হয়। এক্ষেত্রে বর্তমান কমিশনের মেয়াদ আগামী ৮ ফেব্রুয়ারি। তাই কাজী রকিবউদ্দীন আহমদের বর্তমান কমিশনের হাতে এতো সময় নেই। তাই নতুন যে কমিশন আসবে, সে কমিশনই কুমিল্লা সিটি করপোরেশনে নির্বাচনের তফসিল ঘোষণা দেবে।