রাশিয়ায় ১ হাজার কোটি ডলার বিনিয়োগ করবে সৌদি আরব

ডেস্ক: রাশিয়ার সবচেয়ে বড় বিদেশি বিনিয়োগ করতে যাচ্ছে সৌদি আরব। এ বিনিয়োগের পরিমাণ ১ হাজার কোটি ডলার। রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ)- এর সঙ্গে অংশীদারিত্বে সৌদি আরবের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড (পিআইএফ) এই বিনিয়োগ করবে।

রাশিয়া সফরে সৌদি বাদশা মঙ্গলবার আরডিআইএফ প্রধান কিরিল ডিদমিত্রিয়েভ রুশ বার্তা সংস্থা আরআইএ নভোস্তিকে বলে, আমরা চূড়ান্ত চুক্তিতে একমত হয়েছি। চুক্তির আলোকে আমরা অংশীদারিত্বের ভিত্তিতে ১ হাজার ডলার বিনিয়োগ করা হবে রাশিয়ার ভূখ-ে। আগামী ৪-৫ বছরে এই বিনিয়োগ বাস্তবায়ন করা হবে।

কিরিল জানায়, প্রথম চার থেকে পাঁচটি চুক্তি আগামী ২-৩ মাসের মধ্যে সম্পন্ন হতে পারে। এই বিনিয়োগ চীন, দক্ষিণ কোরিয়া ও সংযুক্ত আরব আমিরাতের মতো দেশকে রাশিয়ায় বিনোয়েগে উৎসাহিত করবে।
আরডিআইএফ প্রধান আরও জানায়, পিআইএফ কৃষি, ওষুধ, আবাসন খাতে বিনিয়োগে আগ্রহী। এই যৌথ অংশীদারিত্ব অন্য দেশে বিনিয়োগের বিষয়টি একেবারে বাদ দেয়নি।

রাশিয়ান ইনভেস্টমেন্ট ফান্ড আরও একটি সহযোগিতা চুক্তি করেছে সৌদি অ্যারাবিয়ান জেনারেল ইনভেস্টমেন্ট অথরিটির সঙ্গে। এই চুক্তির আওতায় আরবের বাজারে রাশিয়ার কোম্পানিগুলোর নেতৃত্ব দেবে।
এর আগে গত মাসে রাশিয়া ও সৌদি আরব বেশ কয়েকটি সহযোগিতা চুক্তি স্বাক্ষর করেছে।