রোহিঙ্গা শিশু ও স্থানীয় শিশুদেরকেসহ প্রায় দেড় লাখ কলেরার টিকা দিয়েছে ব্র্যাক

বাংলাদেশে আসা বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের অসহায় রোহিঙ্গা শিশুদের পাশাপাশি স্থানীয় শিশুদেরকেও স্বাস্থ্যসেবা দিচ্ছে ব্র্যাক।

রোগ-বালাইয়ের সংক্রমণ ঠেকাতেই এই ব্যবস্থা নেয়া হয়েছে বলে সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রোববার পর্যন্ত ১লাখ ৪১ হাজার ৮৩১ জনকে কলেরা প্রতিরোধে মুখে খাওয়ার টিকা দিয়েছে ব্র্যাক। এ ছাড়াও ১ লাখ ৪৭ হাজার ২৪৪ জনকে জ্বর, নিউমোনিয়া, ডায়রিয়াসহ অন্যান্য রোগের চিকিৎসা দেয়া হয়েছে।

সরকারি ব্যবস্থাপনায় পরিচালিত উখিয়া ও টেকনাফে এই কর্মসূচিতে ব্র্যাকের ১০টি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র ও ৩১টি স্বাস্থ্য ক্যাম্পের মাধ্যমে এই কার্যক্রম পরিচালিত হচ্ছে। এ পর্যন্ত ৩ হাজার ৮৭৭ জনের যক্ষ্মা পরীক্ষা করে ৩৯ জনের রোগ শনাক্ত হয়েছে। তাদেরও চিকিৎসা চলছে। অন্যদিকে, ৬ হাজার ২৮৭ জন অন্তস্বত্ত্বা নারীকে চিহ্নিত করে তাদের গর্ভকালীন স্বাস্থ্যসেবা দেওয়া হচ্ছে।

এ পর্যন্ত ১ হাজার ৭৮টি নলকূপ ও ৯ হাজার ৫২৯টি ল্যাট্রিন স্থাপন করেছে ব্র্যাক। এ ছাড়াও ৭০টি শিশুবান্ধব পরিসর (চাইল্ডফ্রেন্ডলি স্পেস) স্থাপন করা হয়েছে। গত ববার এসব কেন্দ্রে খেলাধুলা ও অন্যান্য বিনোদনের মাধ্যমে সময় কাটায় ৫ হাজার ৬৭০ জন শিশু।

ঠান্ডা থেকে রক্ষা পেতে ৪৭ হাজার ৪৪৭টি খানায় (হাউসহোল্ড) মাদুর ও অন্যান্য সামগ্রী বিতরণ করেছে ব্র্যাক।
উল্লেখ্য, সারাদেশ থেকে আসা ব্র্যাকের ৭০০-এরও বেশি কর্মি এই সহায়তা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম), ইউনিসেফ, ডব্লিউএফপি, অসএইড, ডিএফআইডি এবং গ্লোবাল ফান্ডের সমন্বয় ও সহযোগিতায় এই কার্যক্রম চলছে।