র‍্যাব কার্যালয়ে হামলা: দেশের সব কারাগারে ও বিমাবন্দরে ‘রেড এলার্ট’

ঢাকা: রাজধানীর আশকোনাস্থ র‌্যাপিড অ্যাকশন ব্যাটিলিয়নের (র‍্যাব) অস্থায়ী ক্যাম্পে আত্মঘাতী বোমা হামলার ঘটনায় দেশের সবগুলো বিমানবন্দর এবং কারাগারে সতকর্তামূলক রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

দেশের ৬৮টি কারাগারে ইতোমধ্যে সর্বোচ্চ সতর্কতা ব্যবস্থা নেয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন কার‍া অধিদফতরের অতিরিক্ত কারা মাহাপরিদর্শক (আইজি প্রিজন) কর্নেল মো. ইকবাল হাসান। তিনি বলেন, ‘র‌্যাবের অস্থায়ী ক্যাম্পের একদম নিকটবর্তী স্থানে বোমা বিস্ফোরণ হওয়ার পর এমন নির্দেশনা দেয়া হয়েছে।’

এর আগে আজ শুক্রবার রাজধানীর আশকোনায় হাজি ক্যাম্পে অবস্থিত র‌্যাবের অস্থায়ী ক্যাম্পে আত্মঘাতী বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত এই হামলায় আত্মঘাতী হামলাকারী নিহত হয়েছেন।

র‍্যাবের ক্যাম্পটি হাজি ক্যাম্পের ভেতরে অবস্থিত বলে জানা গেছে। বেলা আনুমানিক বেলা ১টা ১০ মিনিটে এই হামলার ঘটনা ঘটে। বিমানবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নূরে আজম মিয়া আশকোনার হজ ক্যাম্পের ভেতরে স্থাপিত অস্থায়ী র‍্যাব ক্যাম্পে বিস্ফোরণ ঘটার খবরটি নিশ্চিত করেছেন। তিনি জানান, অস্থায়ী ওই র‍্যাব ক্যাম্পের ভেতরে পুলিশকে যেতে দেয়া হচ্ছে না।

র‍্যাবের পরিচালক (গণমাধ্যম) মুফতি মাহমুদ খান জানান, আশকোনা হাজি ক্যাম্পের পাশে র‍্যাব সদর দপ্তরের সীমানা প্রাচীর পার হয়ে আনুমানিক ২৫ বছরের এক যুবক ভেতরে ঢোকার চেষ্টা করেন। এ সময় র‍্যাব সদস্যরা তাকে বাঁধা দিলে সে তার শরীরে থাকা বোমার বিস্ফোরণ ঘটায়।

ঢাকায় আইনশৃঙ্খলা বাহিনীর ক্যাম্পে এমন দিনে এই আত্মঘাতী হামলাটি হলো যার আগের দিনই চট্টগ্রামের সীতাকুণ্ডের দুটি সন্ত্রাসী আস্তানায় পুলিশ ও সোয়াতের অভিযানে পাঁচজন সন্ত্রাসীর মৃত্যু হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর ক্যাম্পে আত্মঘাতী হামলার ঘটনা এবারই প্রথম ঘটলো।