সৌদি সামরিক জোটে অংশগ্রহণ বিপজ্জনক

ঢাকা: যুক্তরাষ্ট্র নিয়ন্ত্রিত সৌদি সামরিক জোটে বাংলাদেশের অংশগ্রহণ বিপজ্জনক। সেইসঙ্গে জোটের সভায় প্রধানমন্ত্রীর যোগদানকে একটি গুরুতর ভুল পদক্ষেপ হিসেবে আখ্যায়িত করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি। আজ শনিবার দলটির পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ কথা বলা হয়।

পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ বিবৃতিতে বলেন, সৌদি আরব হানাদার বাহিনীকে অস্ত্র, অর্থ ও কূটনৈতিক মদদ প্রদানসহ নানাভাবে মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছিল। একাত্তরের গণহত্যার সহায়তাকারীর দায় থেকে সৌদি আরব মুক্ত নয়। অথচ আজ পর্যন্ত সে দেশটি তাদের ভুল স্বীকার কিংবা সে কারণে ক্ষমা প্রার্থনা করেনি।

নেতৃবৃন্দ বলেন, জনগণ স্বাধীন বাংলাদেশের জন্মলগ্ন থেকে ‘জোট নিরপেক্ষতার’ নীতি একাগ্রভাবে অনুসরণ করে আসছে। সৌদি  আরবের নেতৃত্বাধীন সামরিক জোটে যোগদান দীর্ঘদিনের সেই পরীক্ষিত নীতির বিপজ্জনক পদস্খলন। সৌদি সামরিক জোটে যোগদান দেশের আন্তর্জাতিক নীতি সম্পর্কে সংবিধানে বর্ণিত নির্দেশনারও বরখেলাফ।

তারা আরো বলেন, বিপজ্জনক ঘটনা হলো সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোটে শরিক দেশগুলোর সরকার প্রধানদের আসন্ন বৈঠকে আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প যোগদান করবে। মার্কিন সাম্রাজ্যবাদের মদদপুষ্ট এবং তাবেদার একটি জোট এ ঘটনার মধ্য দিয়ে সে কথা প্রমাণিত হয়। এর মাধ্যমে বাংলাদেশ মধ্যপ্রাচ্যের মুসলিম দেশগুলোর মধ্যে যে দ্বন্দ্ব তাতে নিজেকে জড়িয়ে ফেলল। যা বিপজ্জনক এবং জাতীয় স্বার্থ ও নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ।