নতুন সিইসি’সহ কমিশনারদের শপথ গ্রহণ

হাইকোর্ট

ঢাকা: নতুন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদাসহ পাঁচ সদস্যের নতুন নির্বাচন কমিশন (ইসি) গতকাল শপথ গ্রহণ করেছে। সুপ্রিমকোর্টের জাজেজ লাউঞ্জে গতকাল তাদের শপথ পড়ায় প্রধান বিচারক এসকে সিনহা। শপথ অনুষ্ঠানটি পরিচালনা করেন সুপ্রিমকোর্টের রেজিষ্টার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম।

শপথ নেয়া অন্য চার কমিশনার হচ্ছেন- মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম, ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদৎ হোসেন। এ সময় সুপ্রিমকোর্টের আপিল বিভাগের বিচারকগণ, ইসি’র বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

গত ৬ ফেব্রুয়ারি সাবেক সচিব কে এম নুরুল হুদাকে প্রধান করে পাঁচ সদস্যের নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠন করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। বাকি চার কমিশনার হিসেবে নিয়োগ পান সাবেক অতিরিক্ত সচিব মাহবুব তালুকদার, সাবেক সচিব রফিকুল ইসলাম, রাজশাহীর অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ বেগম কবিতা খানম, ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদৎ হোসেন।

ইসি গঠনে গঠিত সার্চ কমিটির ১০ জনের একটি তালিকা ওইদিনই রাষ্ট্রপতি বরাবরে দাখিল করা হয়েছিলো। এর মধ্য থেকে ৫ জনের নিয়োগ অনুমোদন দেন রাষ্ট্রপতি । কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন বিদায়ী ইসির মেয়াদ ৮ ফেব্রুয়ারি শেষ হয়। তবে এর মধ্যে একজন কমিশনার একেএম শাহনেওয়াজের মেয়াদ ১৫ ফেব্রুয়ারি শেষ হয়েছে।