গুলশান হামলা: নর্থ সাউথের উপ-উপাচার্যসহ গ্রেপ্তার ৩

ঢাকা: গুলশানের হলি আটির্জান ক্যাফেতে হামলাকারীদের আশ্রয় দেওয়ার অভিযোগে নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপ-উপাচার্য গিয়াস উদ্দিন আহসানসহ তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

শনিবার বিকাল সাড়ে ৫টার দিকে বসুন্ধরা আবাসিক এলাকার একটি ভবন থেকে তাদের গ্রেপ্তার করা হয় বলে ঢাকা মহানগর পুলিশের উপ-কমিশনার মাসুদুর রহমান জানিয়েছেন।

গ্রেপ্তার অন্য দুজন হলেন- গিয়াস উদ্দিনের ভাগনে আলম চৌধুরী এবং বসুন্ধরার ওই ভবনের ব্যবস্থাপক মাহবুবুর রহমান তুহিন।

ওই ভবনেই গুলশানে হামলাকারী পাঁচ জঙ্গি আশ্রয় নিয়েছিলেন বলে পুলিশ দাবি করেছে।

মাসুদুর রহমান দাবি করেন, জঙ্গিরা বসুন্ধরা আবাসিক এলাকার ছয় নম্বর সড়ক, ব্লক ই-এর টেনামেন্ট-তিন-এর ফ্ল্যাট এ/৬-এ একত্রিত হয়েছিল। গত ১৬ মে এ ফ্ল্যাটটি জঙ্গিদের অন্য সহযোগী সদস্যরা ভাড়া নিয়েছিল। গুলশানের সন্ত্রাসী হামলার পর তারা দ্রুত বাসা ছেড়ে পালিয়ে যায়।

তিনি আরো দাবি করেন, ওই বাসা থেকে বালুভর্তি কার্টন ও তাদের পরিধেয় বস্ত্রসহ বিভিন্ন মালামাল জব্দ করা হয়েছে। বালুভর্তি এসব কার্টনে হামলায় ব্যবহৃত গ্রেনেড রাখা হয়েছিল বলে ধারণা করছে পুলিশ।

ফ্ল্যাটটির মালিক হচ্ছেন গিয়াস উদ্দিন আহসান। আর ওই ফ্ল্যাটটি ভাড়া দেওয়ার দায়িত্ব ছিল তার ভাগ্নে আলম ও ভবনের ব্যবস্থাপকের উপর।

তবে ভাড়া দেওয়ার আগে ভাড়াটিয়াদের কোনো তথ্য রাখেননি তারা। কিন্তু ভাড়া দেওয়ার আগে ভাড়াটিয়াদের তথ্য রাখার জন্য ডিএমপির পক্ষ থেকে নির্দেশনা ছিল।