রমজানে বিদ্যুৎ সরবরাহ নিরবচ্ছিন্ন রাখার নির্দেশ

ঢাকা: পবিত্র রমজান মাসে সারাদেশে বিদ্যুৎ সরবরাহ নিরবচ্ছিন্ন রাখতে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বাপবিবো) চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন নির্দেশ দিয়েছেন। মঙ্গলবার সন্ধ্যায় বাপবিবো সদর দপ্তরের ব্রিগেডিয়ার সবিহ উদ্দিন আহমেদ মিলনায়তনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি ৮০টি পবিস এর সিনিয়র জেনারেল ম্যানেজার ও জেনারেল ম্যানেজারদের এ নির্দেশ দেন।

বাপবিবো চেয়ারম্যান বলেন, চাহিদার তুলনায় বিআরইবি কম বিদ্যুৎ পাচ্ছে বিধায় লোডশেডিং বেড়েছে। বিদ্যুৎ উৎপাদন কম হওয়ার কারণে প্রাপ্ত বিদ্যুৎ সমহারে বন্টন করে লোডশেডিং সহনীয় পর্যায়ে রাখা হচ্ছে বলেও তিনি জানান।

আসন্ন রমজান মাসে ধর্মপ্রাণ মুসল্লিরা নামাজ, তারাবি, ইফতার ও সেহরীর সময় যাতে বিদ্যুৎ পায় সে দিকে মাঠ পর্যায়ে কর্মকর্তা/কর্মচারীদের কঠোর নির্দেশনা দেয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, দীর্ঘ সময় লোডশেডিং থাকলে পরিস্থিতি উত্তপ্ত হতে পারে। আবার কেউ যেন এই সুযোগ নিয়ে অন্য কোন ধরণের পরিস্থিতির সৃষ্টি করতে না পারে সেদিকেও লক্ষ্য রাখার নির্দেশ দেয়া হয়েছে বলে জানান তিনি।

এ ক্ষেত্রে তিনি জন সম্পৃক্ততা বাড়ানোরও তাগিদ দিয়ে তিনি বলেন, গরমের কারণে বিদ্যুতের চাহিদা বেড়ে গেছে, বিষয়টি গ্রাহকদের বুঝাতে হবে। উত্তম গ্রাহক সেবার পাশাপাশি গ্রাহকদের সাথে সু-আচরণ করতে হবে।

বাপবিবো চেয়ারম্যান আরো বলেন, প্রাকৃতিক দুর্যোগ থাকবে, ঝড়ে সঞ্চালন লাইন ক্ষতিগ্রস্থ হবে এটাই স্বাভাবিক। তবে সাথে সাথে মেরামত করে বিদ্যুৎ সরবরাহ সচল রাখতে হবে। মাঠ পর্যায়ে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে গাফিলতি সহ্য করা হবে না বলেও তিনি জানান।

প্রত্যাশার পাশাপাশি মানুষের চাহিদাও বেড়েছে উল্লেখ করে মঈন উদ্দিন বলেন, এর ফলশ্রুতিতে গ্রাহকদের বুঝাতে হবে যে, বিদ্যুৎ উৎপাদন কম হওয়ায় চাহিদা অনুযায়ী বিদ্যুৎ দেয়া সম্ভব হচ্ছে না। দেশ ও সমাজের প্রয়োজনে সবাইকে সহানুভূতিশীল হওয়ার জন্যও তিনি আহ্বান জানান।

স্থানীয় প্রশাসন ও আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সাথে সম্পৃক্ততা বজায় রেখে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখতে পবিস এর কর্মকর্তা/কর্মচারীদের নির্দেশ দেন বাপবিবো চেয়ারম্যান।