জুমুয়ার খুতবা তৈরিতে আলেম-ওলামা ও সংসদীয় কমিটির সঙ্গে পরামর্শের সুপারিশ

ঢাকা: জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশব্যাপী মসজিদগুলোতে সরবরাহকৃত জুমআর খুতবা এককভাবে নির্ধারণ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

সংসদীয় কমিটি কিংবা আলেম ওলামাদের মতামত না নিয়েই এটি করা হয়েছে। যে কারণে নির্ধারিত খুতবায় আরো অনেক বিষয় অন্তর্ভুক্ত করার প্রয়োজন থাকলেও সে সব বাদ পড়ে গেছে বলে মনে করছে ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

খুতবা তৈরিতে সংসদীয় কমিটির এমপিদের অন্তর্ভুক্ত করারও সুপারিশ করা হয় বৈঠকে।

জাতীয় সংসদ ভবনে রোববার অনুষ্ঠিত ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে ক্ষোভ প্রকাশ করে ভবিষ্যতে একক সিদ্ধান্ত খুতবা নির্ধারণ না করার নির্দেশ দেয়া হয়েছে।

পাশাপাশি ইসলামিক ফাউন্ডেশনের কার্যক্রমের সঙ্গে সংসদীয় কমিটির মেলবন্ধন তৈরিতে কমিটির সভাপতিকে সংস্থাটির বোর্ড অব গভর্ণরস’র সদস্য হিসেবে অন্তর্ভূক্ত করার তাগিদ দেয়া হয়েছে।

কমিটির সভাপতি বজলুল হক হারুনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য আসলামুল হক, এ.কে.এম.এ আউয়াল (সাইদুর রহমান), সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, মকবুল হোসেন, মোহাম্মদ আমির হোসেন এবং দিলারা বেগম অংশ নেন।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আব্দুল জলিলসহ সংশিস্নষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে গুলশানের হলি আর্টিজান বেকারি, শোলাকিয়া ঈদগাহ ময়দান, পবিত্র মক্কা ও মদিনা মনোয়ারাতে সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে তাদের আত্নার মাগফিরাত ও শান্তি কামনা করে মোনাজাত ও এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর দেশের মসজিদগুলোতে সরবরাহকৃত জুমআর খুতবা বিষয়ে আলোচনা করেন কমিটির সদস্যরা।

তারা বলেন, ইসলামিক ফাউন্ডেশনের নির্ধারিত খুতবায় গুরুত্বপূর্ণ অনেক বিষয় বাদ পড়ে গেছে। এতে সন্ত্রাসবাদ বিষয়ে ইসলাম ধর্মের মর্মবাণীসহ দেশের ধর্মপ্রাণ মুসলমানদের ধর্মীয় অনুভুতির বিষয়গুলো অন্তর্ভূক্ত করা উচিত। খুতবার বিষয়ে সংসদীয় কমিটির কোনো পরামর্শই নেয়া হয়নি। অথচ এর সঙ্গে স্থায়ী কমিটির সদস্যদেরও জবাবদিহিতার বিষয়টি জড়িত।

কমিটি ভবিষ্যতে খুতবা নির্ধারণের বিষয়ে ইসলামিক ফাউন্ডেশনকে এককভাবে সিদ্ধান্ত না নিয়ে ধর্ম মন্ত্রণালয়সহ স্থায়ী কমিটিকে এর সঙ্গে সম্পৃক্ত করার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

একইসঙ্গে স্থায়ী কমিটির সভাপতিকে ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্ণরসের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করার জন্যও সুপারিশ করে কমিটি।