মীর কাসেম আলীর বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা জারি

ঢাকা: মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের নির্বাহী পরিষদের সদস্য ও দিগন্ত মিডিয়া করপোরেশনের চেয়ারম্যান মীর কাসেম আলীর মৃত্যু পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

সোমবার সন্ধ্যায় মীর কাসেম আলীর ফাঁসির পূর্ণাঙ্গ রায়ের কপিতে স্বাক্ষর করেন ট্রাইব্যুনালের তিন বিচারপতি। এরপরই তার মৃত্যু পরয়োনা জারি করা হয়।

মৃত্যু পরোয়ানা জারির কপি ঢাকা কেন্দ্রীয় কারাগারসহ সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হবে। তবে মীর কাসেম আলী রিভিউ আবেদন করলে তার মৃত্যু পরোয়ানা স্থগিত হবে। নিয়ম অনুযায়ী, এখন ১৫ দিনের মধ্যে এই রায়ের বিরুদ্ধে মীর কাসেম আলীকে রিভিউ আবেদন করতে হবে।

সোমবার দুপুরে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে মীর কাসেম্ আলীর রায়ের ২৪৪ পৃষ্ঠার পূর্ণাঙ্গ কপি প্রকাশ করা হয়। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মোহাম্মদ বজলুর রহমান রায়ের কপিতে স্বাক্ষরের পর তা প্রকাশ করা হয়। ২৪৪ পৃষ্ঠার এ রায়টি লিখেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

এরপর দুপুর সোয়া ৩টার সময় রায়ের কপি নিয়ে ট্রাইব্যুনালে পৌঁছান আপিল বিভাগের সহকারী রেজিস্ট্রার মেহেদী হাসান।

এর আগে গত ৮ মার্চ মুক্তিযোদ্ধা জসিমসহ ছয়জনকে নির্যাতন করে হত্যার দায়ে মীর কাসেমের ফাঁসির দণ্ড বহাল রেখে রায় দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

মানবতাবিরোধী অপরাধের মামলায় আপিল বিভাগের সপ্তম রায় এটি।