জামায়াতকে নিষিদ্ধ না করলে ইসলামী ব্যাংকের সংস্কার হবে না

ঢাকা: জামায়াত ও মওদুদীবাদের দর্শনকে বাদ না দিলে, নিষিদ্ধ না করলে ইসলামী ব্যাংকের পূর্ণ সংস্কার সম্ভব নয় বলে মনে করেন ’৭১-এর ঘাতক দালাল নির্মূল কমিটির ভারপ্রাপ্ত সভাপতি শাহরিয়ার কবির।

তিনি বলেন, বিভিন্ন সময় জামায়াত নিজেদের প্রয়োজনে খোলস পাল্টিয়েছে। এখনও হয়ত পাল্টাবে। কিন্তু জামায়াতকে সংস্কার করলেই মুক্তিযোদ্ধা হয়ে যাবে না।

শনিবার (১৪ জানুয়ারি) রাজধানীর গুলশানের লেক শোর হোটেলে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন। ‘জঙ্গিবাদ ও ব্যাংকিং খাতের সংস্কার’ বিষয়ক এ গোলটেবিল বৈঠকের আয়োজন করে রিজিওনাল অ্যান্টি টেরোরিস্ট রিসার্চ ইনস্টিটিউট (আরএটিআরই)।

‘বাংলাদেশের বাংলা ও ইংরেজি পত্রিকায় জামায়াত নিজেদের মওদুদীবাদী হিসেবে পরিচয় না দিলেও আরবি ও উর্দু পত্রিকায় নিজেদের সেই পরিচয় দিচ্ছে। ইসলামী ব্যাংকের মাধ্যমে দেশ, বিদেশ থেকে জঙ্গিবাদের ফান্ডিং হয়। এসব প্রমাণও পাওয়া যায়,’ যোগ করেন তিনি।

শাহরিয়ার বলেন, ইসলামী ব্যাংক কৌশল হিসেবে এখন মুক্তিযুদ্ধের অনুষ্ঠানে অার্থিক অনুদান করলেই কিন্তু তারা মুক্তিযুদ্ধের পক্ষে হয়ে যায় না। ফলে ইসলামী ব্যাংকের সংস্কার চাইলেই হবে না। কসমেটিকস চেঞ্জ করলেই ইসলামী ব্যাংক ও জামায়াত ইসলামী তার দর্শন থেকে সরে আসবে না।