তিন কারণে ইনুর বিচার হওয়া উচিৎ: রিজভী

ঢাকা: বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুকে পঞ্চমবাহিনীর লোক আখ্যা দিয়ে তিন কারণে তার বিচার হওয়া উচিৎ বলে দাবি করেছেন।
জাসদকে নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের বক্তব্যের প্রতিক্রিয়া জানতে চাইলে নয়াপল্টনে বুধবার সাড়ে ১২টায় বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

প্রথম কারণ হিসেবে রিজভী বলেন, ‘তৎকালিন ৭২-৭৫ সালের কোনো এক সময় স্বরাষ্ট্রমন্ত্রী মনসুর আলীর বাসভবন শান্তিপূর্ণ ঘেরাও কর্মসূচি ছিল। কিন্তু হঠাৎ করে নিরাপত্তা বাহিনীর দিকে ইনুর নেতৃত্বে জাসদের কিছু লোক গুলি ছুড়ে। নিরাপত্তা বাহিনীও পাল্টাগুলি ছুড়লে অসংখ্য জাসদের নেতাকর্মীকে প্রাণ দিতে হয়েছে ইনুর কারণে।’

দ্বিতীয় কারণ হিসেবে তিনি বলেন, ‘আমাদের দেশের সার্বভৌমত্বের প্রতীক বাংলাদেশ সেনাবাহিনী। এই বাহিনীকে অস্থিতিশীল করতে লিফলেট ছাড়নো এবং নানাবিধ স্লোগান দেয়া। এভাবে একটা ভয়ংকর ঘটনার সৃষ্টি করা হয়।’

তৃতীয় কারণ হিসেবে রিজভী বলেন, ভারতীয় হাইকমিশন আক্রমণ। এটি একটি মাস্টারপ্লানের অংশ ছিল ইনুর। অথচ আমাদের দেশে একটি কূটনৈতিক সংস্থার নিরাপত্তার দায়িত্ব হচ্ছে আইনশৃঙ্খলাবাহিনী ও দেশের জনগণের। সেখানে যদি দেশে একটি রাজনৈতিক দল কূটনৈতিক প্রতিষ্ঠানের ওপর হামলা করতে যায় তাহলে আগ্রাসনকে ত্বরান্বিত করা হয়।

রিজভী বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক যেটি বলেছেন এটা তাদের নেতাকর্মীদের মনে আকাঙ্খার প্রতিফলন। স্বাধীনতা উত্তর দেশে যে হত্যালীলা, ধ্বংসলীলা চলেছে এর জন্য জাসদের একটি অংশের ভুমিকা রয়েছে।

ইনুদের মত মানুষের কারণে যারা দেশেটিকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে এসেছে তাদের কারণেই আরও বেশি রক্ত ঝরেছে। কিন্তু প্রধানমন্ত্রী এই যে হাসানুল হক ইনুকে আশ্রয় দান, আমার মনে হয় তার পিতার (শেখ মুজিব) রক্তের সঙ্গে প্রতারণা করার সামিল।
তিনি বলেন, আমরা যদি হাসানুল ইনুর কর্মকাণ্ডগুলো (৭২-৭৫) তাহলে আজকে এই যে সন্ত্রাসবাদের উত্থান এর সংজ্ঞা ইনুর মাধ্যেই খুঁজে পাব। আজকে যে উগ্রবাদ, সন্ত্রাসবাদ এসব ইনুর কর্মকাণ্ডেরই প্রতিধ্বনি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন-বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক ডা. শাখাওয়াত হোসেন জীবন, সহ সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ প্রমুখ।