রোহিঙ্গা সমস্যা ভারত সমাধান করে দেবে না : পিনাক রঞ্জন

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের চলমান সমস্যা ভারত সমাধান করে দেবে না বলে মন্তব্য করেছে ভারতের সাবেক রাষ্ট্রদূত পিনাক রঞ্জন চক্রবর্তী। বিবিসি বাংলার সাথে এক সাক্ষাৎকারে চক্রবর্তী বলেছে, রোহিঙ্গা তো আমাদের প্রবলেম নয়। এটা তো বিটউইন মায়ানমার ও বাংলাদেশ। ভারতের সাবেক এ কূটনীতিক বাংলাদেশকে পরামর্শ দিচ্ছে চীনের সহায়তা নেবার জন্য।

বাংলাদেশের একটা ধারণা যে আমরা মিয়ানমারের উপর প্রেশার দিয়ে সব করিয়ে দেব। মানে ওদের প্রবলেম (সমস্যা) আমরা সলভ (সমাধান) করে দেব। এটা তো হবে না, বলছিলো চক্রবর্তী। সে মনে করে, মিয়ানমারের উপর চাপ প্রয়োগ করা ভারতের উচিত হবে না। কারণ মিয়ানমারের সাথে ভারতের একটি ‘নিজস্ব সম্পর্ক’ রয়েছে। রোহিঙ্গা সঙ্কট শুরুর পর থেকে বাংলাদেশ আশা করেছিল সমস্যা সমাধানের জন্য ভারত হয়তো কোন ভূমিকা রাখবে।

ভারতের সাবেক কূটনীতিক পিনাক রঞ্জন চক্রবর্তী মনে করে, ভারতের পক্ষে খুব বেশি কিছু করা সম্ভব নয়। চীনকে বাংলাদেশের ‘বিশেষ বন্ধু’ হিসেবে উল্লেখ করে চক্রবর্তী বলে, চায়না (চীন) ওদের (বাংলাদেশের) বিশেষ বন্ধু হয়েছে এখন। চায়না কে জিজ্ঞেস করুক। ওরা কিছু করুক। যখন দরকার হয় তখন তো চায়নার কাছে ছুটে যা ওরা (বাংলাদেশ)। … কিছু রোহিঙ্গা চায়না নিয়ে নিক না।

রোহিঙ্গা ইস্যুতে চীন সরাসরি সমর্থন জানিয়েছে মিয়ানমারকে। অন্যদিকে চীন ও ভারত পরস্পরের প্রতিদ্বন্দ্বী। রঞ্জনের কথায় চীনের প্রতি এক ধরনের নেতিবাচক দৃষ্টিভঙ্গি প্রকাশ পাচ্ছে। ভারতের কাছে বাংলাদেশ ও মিয়ানমার উভয়েই বন্ধুত্বপূর্ণ দেশ।

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য ভারতীয় ত্রাণ পাঠানো মিয়ানমারের আরাকান পূর্ণগঠনের জন্য ভারত সহায়তা দিতে চেয়েছে বলে বলে সে উল্লেখ করেছে। এর বেশি ভারতের পক্ষে করা সম্ভব নয় বলে চক্রবর্তী বলেছে। রোহিঙ্গা সঙ্কটে মিয়ানমারকে চীনের সমর্থনের কথা উল্লেখ করে সে বলেছে, চায়না (চীন) তো একেবারে এক পায়ে দাঁড়িয়ে আছে। ওরা তো এসব হিউম্যানিটেরিয়ান আর এসবের ধার ধারে না। এমন প্রেক্ষাপটে রোহিঙ্গা সঙ্কট নিয়ে ভারতের কাছ থেকে বাংলাদেশের বেশি কিছু আশা করা ঠিক হবে না বলে সে মনে করিয়ে দেয়। সূত্র: বিবিসি