ভারত সফর: অর্থমন্ত্রী যাচ্ছেন, আসছে ভারতীয় সেনাপ্রধান

ঢাকা: ভারতের সেনাবাহিনী প্রধান জেনারেল বিপিন রাওয়াত ঢাকা আসবে ৩০ মার্চ। তিনদিনের সফরে তিনি বাংলাদেশের সামরিক বাহিনীর শীর্ষ নেতৃত্বের সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে আলোচনা করবেন। সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের আমন্ত্রণে সফরকালে জেনারেল বিপিন রাওয়াত কয়েকটি কর্মসূচিতেও অংশ নিবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরে দুই দেশের মধ্যে প্রতিরক্ষা খাতে সহযোগিতার নতুন ক্ষেত্র যুক্ত হবে। প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের পেশাগত মানোন্নয়ন, দক্ষতা ও পেশাদারিত্ব বৃদ্ধি, সরঞ্জাম সংগ্রহসহ বিভিন্ন বিষয়ে সমঝোতা স্মারক সই হতে পারে বলে জানা যায়।

পাশাপাশি বিদ্যুৎ, জ্বালানি, বাণিজ্য, নৌ চলাচল, সীমান্ত, নিরাপত্তাসহ বিভিন্ন খাতে দুইদেশের মধ্যে চুক্তি, সমঝোতা সই হবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফরকে সামনে রেখে ঢাকা ও নয়াদিল্লির মধ্যে চলছে ব্যাপক তোড়জোড়। সফরটিকে ঘিরে দুই দেশের কর্মকর্তাদের তৎপরতা শুরু হয়ে গেছে। দুই ডজনেরও বেশি চুক্তি, সমঝোতা স্মারক সই, দলিল বিনিময়ের প্রস্তুতি নেয়া হয়েছে। পাশাপাশি মন্ত্রী ও গুরুত্বপূর্ণ ব্যক্তি পর্যায়ে আগাম সফরও হচ্ছে।

আগামী ৭ থেকে ১০ এপ্রিল ভারতে রাষ্ট্রীয় সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণেই সাত বছর পর দ্বিপাক্ষিক সফরে যাচ্ছেন শেখ হাসিনা। প্রায় দুই বছর আগে ঢাকা সফর করে নরেন্দ্র মোদী। আসন্ন সফরের মধ্য দিয়ে ঢাকা ও নয়াদিল্লির সম্পর্ক ভিন্ন মাত্রায় পৌঁছবে বলে প্রত্যাশা দুই দেশেরই।

প্রধানমন্ত্রীর সফরের আগে ২ এপ্রিল নয়াদিল্লী সফরে যাবেন অর্থমন্ত্রী এএমএ মুহিত। চলতি সপ্তাহে আরো দু’জন সিনিয়র মন্ত্রী নয়াদিল্লি সফর করেছে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সন্ত্রাস দমন বিষয়ক একটি অনুষ্ঠানে যোগদান শেষে বুধবার ঢাকা ফিরে। আর স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম তিনদিন সফর শেষে নয়াদিল্লি থেকে আজ শুক্রবার ঢাকা ফিরছেন। তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি কর্মসূচিতে যোগ দেন। উভয়মন্ত্রী নয়াদিল্লিতে ভারতের নীতি-নির্ধারকদের সঙ্গে আলোচনা করেন। তারা প্রধানমন্ত্রীর সফর, দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে মতবিনিময় করেন। অর্থমন্ত্রী আসন্ন সফরে প্রস্তাবিত পাঁচ বিলিয়ন ডলারের ঋণচুক্তিসহ বিভিন্ন ইস্যু নিয়ে কথা বলবেন।