গুলশানে সন্ত্রাসী হামলা ভারতের পরিকল্পনায়!

ডেস্ক: বাংলাদেশকে ইরাক, সিরিয়া বা আফগানিস্তানে পরিণত করার পরিকল্পনায় শুধু ইসরায়েল-আমেরকিাই কাজ করছেনা, তার সাথে একাত্মতা বেধে ভারতও কাজ করে যাচ্ছে। গুলশানের হলি আর্টিজেন রেঁস্তোরায় সন্ত্রাসী হামলার পেছনেও রয়েছে ভারতীয় গোয়েন্দা সংস্থা র’-এর যোগসূত্র। সম্প্রতি শীর্ষ খবরডটকম নামক একটি অনলাইন পোর্টালে এমনই বিশ্লেষণমূলক প্রতিবেদন প্রকাশ করেছেন তাদের বিশেষজ্ঞরা।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ সন্ত্রাসবাদীরাষ্ট্র এবং অকার্যকর রাষ্ট্র প্রমাণ করে ভারত সরকার চায় এদেশে সরাসরি হস্তক্ষেপ করতে। সন্ত্রাস দমনে একসাথে কাজ করার নামে দিল্লীর মসনদ ছায়া স্থাপন করতে চায় বাংলাদেশের অভ্যন্তরে। যদিও ইতোমধ্যেই প্রধানমন্ত্রীর দপ্তর, সেনা সদর, পুলিশ সদর দপ্তর, প্রশাসনসহ দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় ভারতীয়রা ঘাঁটি গেঢ়ে বসে আছে। তবুও কোন রাখঢাক না রেখে বাংলাদেশকে নিয়ন্ত্রণ করতে চায় ভারত। ভারত বাংলাদেশের সার্বভৌমত্ব সম্পূর্ণ ও সরাসরি নিয়ন্ত্রণ করতে চায়।

প্রতিবেদনে আরো বলা হয়, একের পর এক ভদ্র ছেলেদের ধরে সন্ত্রাসবাদী হিসেবে গণমাধ্যমে প্রচার করা হয়। দেয়া হয় একের পর এক ক্রসফায়ার। গত ৬ মাসে ৮০ টি কথিত ক্রসফায়ার ও বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। ভারত বিশ্বকে ম্যাসেজ দিতে চাইছে বাংলাদেশ একটি সন্ত্রাসবাদী রাষ্ট্র। কারণ এ দেশে প্রচুর সন্ত্রাসবাদী গ্রেফতার হচ্ছে আবার ক্রসফায়ারে মারাও যাচ্ছে। কিন্তু বিশ্ব বিশ্বাস না করায় দ্বিতীয় মিশন শুরু। সারাদেশে চালানো হয় একের পর এক গুপ্তহত্যা। বিশেষ করে বিদেশিদের টার্গেট করা হয়। যাতে বিশ্ব এ বিষয়ে মাথা ঘামাতে বাধ্য হয়। গুপ্তহত্যা করিয়ে ভারত প্রমাণ করতে চায় বাংলাদেশে সন্ত্রাসবাদী রয়েছে। কিন্তু সে চেষ্টায় ব্যর্থ হয়ে এবার আন্তর্জাতিক কায়দায় ভয়াবহ সন্ত্রাসী হামলা চালানো হয় গুলশানের মতো একটি কূটনৈতিক জোনের একটি রেঁস্তোরা। এবারও বিদেশিদের টার্গেট করা হয়। এ ঘটনার মধ্যদিয়ে বিশ্বকে ভারত ম্যাসেজ দিতে চায় যে বাংলাদেশে সন্ত্রাসবাদী রয়েছে আর এ সন্ত্রাসবাদী দমনে ভারতের সাহায্য দরকার। এবং ভারত যেহেতু সীমান্তবর্তী দেশ সুতরাং বাংলাদেশের সন্ত্রাসবাদীর উত্থান ভারতের নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। সুতরাং বাংলাদেশের সন্ত্রাসবাদী দমনে ভারতের হস্তক্ষেপ জরুরি। অর্থাৎ, বাংলাদেশের ভেতর সরাসরি হস্তক্ষেপ করার বৈধতার সার্টিফিকেট নেয়া।

প্রতিবেদনে ভারতের পরিকল্পনায় গুলশানের রেঁস্তোরায় সন্ত্রাসী হামলার প্রমাণ হিসেবে নিম্নোক্ত যুক্তিসমূহ তুলে ধরা হয়েছে-

১. গুলশানের হামলার সাথে সাথে বাংলাদেশের গণমাধ্যমগুলোর আগেই ভারতীয় গণমাধ্যমগুলো সম্প্রচার শুরু করে, যেটি পিলখানা হত্যাকাণ্ডকে স্মরণ করিয়ে দেয়! সেদিনও ঘটনা ঘটার আগেই ভারতীয় টিভি মিডিয়াগুলো পিলখানা ম্যাসাকারের খবর সম্প্রচার শুরু করে, যেটি পরবর্তীতে বিস্ময় সৃষ্টি করেছিলো! বিশ্বের তাবৎ বাঘা-বাঘা মিডিয়াগুলোতো বটেই, খোদ বাংলাদেশের এতগুলো টিভি মিডিয়ার আগেই কিভাবে ভারতীয় মিডিয়া সম্প্রচার করতে পারে, সেগুলো বরাবরই বিস্ময়ের ও সন্দেহের!

২. ডিবির একটি সূত্র নিশ্চিত করেছে যে, এই ঘটনায় আওয়ামীলীগের দুইজন মন্ত্রী, একজন সাংসদ, একজন প্রেসিডিয়াম সদস্য, একজন যুবলীগের কেন্দ্রীয় নেতা জড়িত। উপর্যুক্ত ব্যক্তিরা ভারতের গোয়েন্দা সংস্থা ‘র’ এর পরিকল্পনা মাফিক কাজটি সম্পাদন করেছেন। এই জন্যই আওয়ামীলীগের কেউ ঘটনাস্থলে যাননি!
সন্ত্রাসীরা যে সিম ব্যবহার করে বিদেশি গনমাধ্যমে ছবি পাঠিয়েছে, তার সব সিমগুলোই এই উল্লেখিত ব্যক্তিদের নামে উত্তোলিত হয়েছে।

৩. এ হামলার মধ্যদিয়ে ভারত চেয়েছিল বাংলাদেশের অভ্যন্তরে দাদাগিরির মওকা সৃষ্টি করতে। কিন্তু আমেরিকা সাথে সাথেই মনিটরিং করায় ও প্রতিক্রিয়া জানানোয় ভারত কিছুটা পশ্চাৎপদ হয়েছে।

৪. গুলশানে হামলার পর বাংলাদেশের প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীতো দূরের কথা কোন সাংসদ বা মেয়রও কোন কথা বা বিবৃতি দেননি। বিবৃতি দেননি পুলিশের আইজিপিও। শুধুমাত্র র‌্যাবের মহাপরিচালককে কথা বলতে দেখা গেছে। কিন্তু ঘটনার ঘন্টাখানেক সময়ের মধ্যে ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’ এর সদস্য ইন্দ্রজিত দত্ত তাঁর ফেসবুকে জানান, ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের কন্ট্রোলে আছে সব। ভারতীয় কমান্ডোরা নেমেছে বাংলাদেশে। আরো ২ প্লাটুন বাড়তি বাহিনী কোলকাতা থেকে আসার জন্য বিশেষ বিমান প্রস্তুত। এরা আইএসআইর সুইসাইড বোম্বার! এমনকি বাংলাদেশে সেনা অভ্যুত্থান হওয়ার সম্ভাবনা আছে, সেটা দমানোর জন্য ভারতীয় মিলিটারী তৈরী আছে।

ছবি: ভারতীয় গোয়েন্দা ইন্দ্রজিত দত্ত’র ফেসবুক স্ট্যাটাস
ছবি: ভারতীয় গোয়েন্দা ইন্দ্রজিত দত্ত’র ফেসবুক স্ট্যাটাস

যখন আকস্মিক এ ঘটনায় পুরোবিশ্বসহ বাংলাদেশ কিংকর্তব্যবিমূঢ় তখন ভারত হামলার সাথে সাথেই তাদের প্রস্তুতির কথা জানায় কিভাবে? তারমানে ভারতের পরিকল্পনায় এ ঘটনা ঘটেছে। এবং পূর্বপরিকল্পিত এ ঘটনার নেপথ্যে রয়েছে ভারত। আর এ কারণেই ভারত তাদের মিলিটারি ফোর্স প্রস্তুত করে রেখেছে এবং সম্ভাব্য সবধরণের বিদ্রোহ নিয়ন্ত্রণ করার পরিকল্পনা ও প্রস্তুতিও তাদের ছিল। এছাড়াও ইন্দ্রজিতের কথায় প্রমাণ যে, হামলার আগেই ভারতীয় কমান্ডোরা বাংলাদেশে প্রবেশ করেছিল।

৫. উদ্ধার হওয়া ১ জন জিন্মি জানিয়েছেন, রেস্ট্রুরেন্টে অপহরনকারীরা সবাই হিন্দি আর ইংরেজিতে কথা বলছেন, এবং সম্ভ্যবত তারা ইন্ডিয়ান স্পেসাল মিলিটারি কমান্ডো বলে ধারনা করা হচ্ছে!
ISIS = Indian Secret Intelligence Service

৬. গণমাধ্যমকে র‌্যাবের মহাপরিচালক বারবার সরে যেতে বলার কারণ কী জানেন? বা হাসিনা কেন লাইভ সম্প্রচার করায় গণমাধ্যমকে হুমকি দিয়েছেন জানেন? ঐ যে গণমাধ্যমের জন্য ভারতীয় বাহিনী অভিযানে নামতে পারেনি। কারণ ভারত চেয়েছিল তারা রাতের অন্ধকারে শাপলা চত্বরের হেফাজতের মতো ঘটনা ঘটাবে। যদিও হেফাজতকে হত্যা করেছিল আর এদেরকে সরিয়ে নিয়ে যেতে চেয়েছিল। রাতের অন্ধকারে তাদের পাঠানো সন্ত্রাসীদের মুক্ত করে নিয়ে যেতে চেয়েছিল। সে শর্তেই সন্ত্রাসীরা এ হামলা চালায়। কিন্তু রাতভর শত চেষ্টার পর দেশি বিদেশি গণমাধ্যম স্পট ছেড়ে না যাওয়ায় সে চেষ্টা ব্যর্থ হয়। খেয়াল করে দেখুন, র‌্যাবের মহাপরিচালক বেনজির গণমাধ্যমকে বলেছিলেন, আমরা সন্ত্রাসীদের সাথে নেগোসিয়েশনের চেষ্টা করছি। তারমানে কী?

৬. বনানীর ওসি সালাউদ্দীন ও ডিবির সহকারী কমিশনার রবিউলকে কেন হত্যা করা হয়েছে জানেন? কারণ যেসব বন্দুকধারী রেঁস্তোরায় ঢুকেছিল তারা ছিল ভারতেরই পাঠানো। তাদেরকে যেন ধরতে না পারে ও চিনতে না পারে এবং হামলাকারীরা নিরাপদে পালাতে পারে সেজন্য দুই পুলিশ অফিসারকে হত্যা করা হয়েছে। কারণ প্রাথমিকভাবে এই পুলিশ অফিসাররা হামলারকারীদের মিশন সম্পর্কে অবগত ছিলেন না।

৭. এবার স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠবে, তাহলে হাসিনার সরকার হামলাকারীদের হত্যা করলো কেন? কারণ খুবই পরিষ্কার। মাত্র ১১ মিনিটে সেনা ও নৌ বাহিনীর সদস্যরা অভিযান শেষ করলো কোন রকম নিজস্ব ক্ষয়ক্ষতি ছাড়া। হামলাকারীরা সুইসাইডাল স্কোয়াডের হলে কেন সেনা ও নৌবাহিনীর অভিযানে অংশ নেয়া কাউকে গুলি করলো না বা কাউকে হত্যার কোন চেষ্টাই করলো না বা পাল্টা কোন প্রতিরোধ গড়ে তুললো না? যে অভিযান ১১ মিনিটে সমাপ্ত হলো সে অভিযান কেন রাতে চালানোর নির্দেশ দিলেন না হাসিনা? কারণ রাতভর চেষ্টা চলছিল ভারতীয় কমান্ডো বাহিনীকে দিয়ে রাতের আঁধারে গণমাধ্যমকে সরিয়ে আততায়ীদের সরিয়ে নিতে। আর সেজন্যই আওয়ামীলীগের দলীয় পত্রিকা বাংলা ট্রিবিউন সংবাদ প্রচার করে যে, সন্ত্রাসীরা তিনটি শর্ত দিয়েছে। বাস্তবে সন্ত্রাসীদের সাথে বাংলাদেশ পুলিশের কোন কথাই হয়নি। তারমানে এ পত্রিকাটি ভারতের পরিকল্পনায় এ সংবাদটি পরিবেশন করে। তিনটি শর্তের একটি হলো তাদেরকে নিরাপদে পালিয়ে যাওয়ার সুযোগ দিতে হবে। অর্থাৎ, এভাবেই জিম্মি বাঁচানোর নাম করে বেনজিরের ভাষায় নেগোসিয়েশনের ধুয়া তুলে হামলাকারীদের পালিয়ে যেতে সাহায্য করা। যেটা পিলখানাতেও ঘটিয়েছিল। মোটিভ প্রায় একই। কারণ দুটো ঘটনার পরিকল্পনাকারী যে ভারত।

৮. যাহোক ভারতের এই পরিকল্পনা ভেস্তে গেলে তারা সিদ্ধান্ত নেয় হামলাকারীদের হত্যা করবে। কারণ হামলাকারীরা গ্রেফতার হলে আন্তর্জাতিক গণমাধ্যমের সামনে প্রমাণ হয়ে যাবে হামলাকারীরা কোন দেশের। যেহেতু হামলাকারীদের পালিয়ে যেতে দেয়ার ব্যবস্থা করা গেলো না সুতরাং তাদেরকে হত্যার পরিকল্পনা নেয়া হলো। কারণ সারারাত কোন অভিযান না চালানোয় আন্তর্জাতিক চাপ ক্রমশ বৃদ্ধি পায়। তখন বাধ্য হয়েই সেনাবাহিনী ও নৌ বাহিনীকে অভিযানের দায়িত্ব দেয়া হয়। এ বাহিনী চাইলে হামলাকারীদের জীবিত গ্রেফতার করতে পারতো। কারণ হামলাকারীরা অভিযানের সময় কোন পাল্টা প্রতিরোধ গড়ে তোলেনি। কারণ তারা গ্রেফতারই হতে চেয়েছিল। সুইসাইডাল হলে অবশ্যই অন্যদের মেরে নিজেরা মরতো। ১৩ জন জিম্মিকেও বাঁচিয়ে রাখতো না।

৯. এবার আসি ভারতীয় গণমাধ্যমের বিষয়ে। হামলার সাথে সাথে সংবাদ পরিবেশন শুরু। এবং যখন বাংলাদেশের গণমাধ্যমগুলো নিহতের সংখ্যা বলছে একজন। তখন ভারতের চ্যানেল ২৪ ঘন্টা বলছে ৪ জন। কোনভাবেই কেউ রেঁস্তোরার ভিতরে কোন সংবাদ না পেলেও ভারতের গণমাধ্যমগুলো কিভাবে নিহতের সংখ্যাগুলো আপডেট করেছে এ প্রশ্নটি কী করা উচিৎ নয়? এছাড়াও, ভারতের চ্যানেলগুলো ব্রেকিং হিসেবে প্রচার করেছে বাংলাদেশে ভারতীয় কমান্ডোরা অপারেশন চালানোর জন্য প্রস্তুত। ‘‘India to send special forces to Bangladesh.’’

১০. আইএসের কথিত মুখপাত্র আকাম ওয়েবসাইট এ হামলার দায় স্বীকার করেছে। আবার আন্সারুল্লাহ এবং জে এম বিও স্বীকার করেছে। আবার স্বরাষ্ট্রমন্ত্রী দাবি করেছেন, নিহত সন্ত্রাসীর ৫ জনই তালিকাভুক্ত বাংলাদেশের সন্ত্রাসী। তাহলে এতোদিন হাসিনা ও তার স্বরাষ্ট্রমন্ত্রী যে দাবি করেছে বাংলাদেশে কোন সন্ত্রাসবাদী নেই, আইএস নেই। আসলে এসবই ভুয়া। ইন্দ্রজিতদের স্ট্যাটাসই বলে দেয় … সব কিছুর নেপথ্যে ভারতই দায়ী। ইন্দ্রজিত বারবার তার স্ট্যাটাসে এ হামলার জন্য পাকিস্তানকে দায়ী করতে থাকে। এটাও পরিকল্পনার অংশ। যাতে পাকিস্তানকে ঠেকানোর ধুয়া তুলে ভারত তাদের কমান্ডো পাঠানোর বৈধতা পায়।

সরকারি প্রেসনোট অনুযায়ী, গুলশান ট্রাজেডিতে ২৮জন নিহত। এদের দু’জন পুলিস অফিসার, ২০জন পণবন্দী হিসেবে আটক বিদেশী নাগরিক। বাকী ৬ জন সন্ত্রাসী হামলাকারী বলে মনে করা হচ্ছে। জীবিত উদ্ধার করা হয়েছে তিন বিদেশী নাগরিকসহ ১৩ জনকে। একজনকে আটক করা হয়েছে এবং তাকে হামলাকারী সন্ত্রাসীদের একজন বলে সন্দেহ করা হচ্ছে।

রেস্তরাঁয় সন্ত্রাসী হামলার খবর পেয়ে এসে পরিস্থিতির গুরুত্ব ও ভয়াবহতা আঁচ না করেই পুলিস রেস্তঁরাটিতে অভিযান চালাতে গিয়ে দুজন অফিসার হারিয়েছে। প্রায় ৪০জন জখম হয়েছে সন্ত্রাসীদের গুলি-বোমায়। এরপর রাতভর আর নতুন করে অভিযান চালানো সম্ভব হয়নি। কিন্তু রাতেই সন্ত্রাসীরা পণবন্দী বিদেশী নাগরিকদের ২০জনকেই কুপিয়ে মেরে ফেলে।
সেনা কমান্ডোরা সকালে মাত্র ১১ বা ১৩ মিনিটের ঝটিকা অভিযানে রেস্তরাঁটি অধিকার করে ফেলে।