পোশাক খাতের ক্ষতি করতেই বিদেশী হত্যা : বাণিজ্যমন্ত্রী

ঢাকা: তৈরি পোশাক খাতসহ দেশের অর্থনৈতিক অগ্রযাত্রা ব্যাহত করতে গভীর চক্রান্ত চলছে বলে মন্তব্য করছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

গুলশানে হামলা চালিয়ে তৈরি পোশাক ক্রেতা এবং মেট্রোরেলের পরামর্শকদের হত্যা সে বার্তাই দেয় জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, দেশি-বিদেশি চক্র নৃশংস এসব হত্যায় মদদ দিচ্ছে।

রোববার ঈদের ছুটির পর প্রথম কার্যদিবসে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয় ও অধীনস্ত প্রতিষ্ঠানের কর্মকর্তা, কর্মচারিদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময়ের সময় তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘দেশজুড়ে ব্লগার, ইমাম, পুরোহিত, ভিক্ষুর পাশাপাশি বিদেশীদের হত্যা করে এই চক্রান্তকারীরা বোঝাতে চাইছে, বাংলাদেশ অস্থিতিশীল, তাদের সঙ্গে ব্যবসা-বাণিজ্য করো না, উন্নয়নে সহযোগিতা দিও না।’

তোফায়েল আহমেদ বলেন, ‘জনগণ ঐক্যবদ্ধ হলে উন্নয়ন ও অগ্রগতিবিরোধী এ অপশক্তি পরাস্ত হবে।’ শিক্ষার্থীদের বিষয়ে সব বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সচেষ্ট থাকারও পরাপর্শ দেন বাণিজ্যমন্ত্রী। তিনি বলেন, ‘পড়ানোর পাশাপাশি তাদের গতিবিধি সন্দেহজনক বিবেচিত হলে অভিভাবকদের অবহিত রাখতে হবে।’

বিনিয়োগকারীদের নিরাপত্তার ব্যাপারে আশ্বাস দিয়ে তোফায়েল বলেন, দেশের রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চলে বিনিয়োগকারীদের প্রয়োজনীয় সবরকম নিরাপত্তা দেয়া হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া বিদেশি সাধারণ বিনিয়োগকারীদের আরও বেশি নিরাপত্তার আওতায় আনা হবে বলে জানানো হয়েছে।