মানসম্মত শিক্ষা নিশ্চিত করা প্রধান চ্যালেঞ্জ : নাহিদ

সিলেট : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মানসম্মত শিক্ষার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করে বলেছেন, সেটাই আমাদের প্রধান চ্যালেঞ্জ। তিনি বলেন, আমাদের প্রধান চ্যালেঞ্জ হচ্ছে মানসম্মত শিক্ষা নিশ্চিত করা। আর সে লক্ষ্যে পৌঁছাবার প্রধান নিয়ামক হচ্ছেন আমাদের শিক্ষকরা। শিক্ষা মন্ত্রণালয় সবসময় শিক্ষকদের পাশে আছে। আমাদের শিক্ষার মূল উদ্দেশ্য হচ্ছে নতুন প্রজন্মকে আধুনিক বাংলাদেশের নির্মাতা হিসেবে গড়ে তোলা। তিনি গতকাল শনিবার সিলেট জেলার গোলাপগঞ্জে এক অনুষ্ঠানে বক্তৃতাকালে এসব কথা বরেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষকতা হচ্ছে এক প্রকার ব্রত। শিকক্ষকতার চেয়ে মূল্যবান পেশা আর নেই। কিন্তু কিছু লোক শিক্ষকতা পেশার সম্মান নষ্ট করে দিচ্ছে। অনেক শিক্ষক প্রশ্নফাঁসে জড়িয়ে পড়ছেন। প্রশ্ন ফাঁসে জড়িত থাকার অভিযোগে অনেক শিক্ষককে গ্রেফতার করা হয়েছে। কিছু লোকের অপকর্মের ফলে আজ এই মহৎ পেশাটি কলঙ্কিত হচ্ছে। কিন্তু সরকারের আন্তরিক প্রচেষ্টায় প্রশ্নফাঁস ঠেকানো সম্ভব হয়েছে।

অনেক সীমাবদ্ধতা থাকলেও বর্তমানে শিক্ষাক্ষেত্রে অনেক উন্নতি হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘নারী শিক্ষার ক্ষেত্রে আমাদের অর্জন অপরিসীম। আমরা ২০১২ সালের মধ্যেই শিক্ষাক্ষেত্রে নারী পুরুষ সমতা অর্জন করেছি। ২০১৪-১৫ সালে দেশে বিএনপি-জামাত দেশে যুদ্ধাবস্থা তৈরী করলেও আওয়ামী লীগ সরকার কোমলমতি শিশুদের হাতে সময়মতো বই তুলে দিতে পেরেছিল। আওয়ামী লীগ সরকার বর্তমান মেয়াদে ক্ষমতায় আসার পর ৯ বছরে ২৬০ কোটির অধিক বই বিনামূল্যে বিতরণ করা হয়েছে। পৃথিবীর কোন দেশে একসাথে এতো বই বিনামূল্যে বিতরণের নজির নেই।

মন্ত্রী বলেন, বর্তমানে ১ কোটি ৬৪ লাখ শিক্ষার্থী বৃত্তি পায়। প্রতিমাসে এমপিওভুক্তির আওতায় শিক্ষকদের বেতন হিসেবে সাড়ে ১০ হাজার কোটি টাকা দেওয়া হচ্ছে। আমাদের বুঝতে হবে আমাদের সম্পদ কম। আমরা অর্থনৈতিক দিয়ে দরিদ্র হতে পারি মেধার দিক দিয়ে দরিদ্র নই।