দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম বন্ধ ঘোষণা

ঢাকা: সনদ দেয়ার ক্ষেত্রে অনিয়ম এবং শাখা বাণিজ্যের দায়ে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সব ধরনের কার্যক্রম বন্ধ ঘোষণা করেছেন আপিল বিভাগ। একই সঙ্গে সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে ছাত্র ভর্তিতে বিধি নিষেধ আরোপ করেছে আদালত। অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম মনে করেন, সুপ্রিমকোর্টের এ আদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বাণিজ্যিকীকরণ বন্ধ হবে।

দেশের বিভিন্ন জায়গায় অনুমোদন ছাড়াই ব্যাঙ্গের ছাতার মত গড়ে ওঠে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়। যে বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে জঙ্গিবাদ থেকে শুরু করে সনদ বাণিজ্যির অভিযোগও রয়েছে।

এমন প্রেক্ষাপটে ২০১১ সালে ২৫ নভেম্বর এই বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম তদন্তে বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠন করেন শিক্ষা মন্ত্রণালয়।যদিও গতবছর হাইকোর্ট দারুল ইহসানের কার্যক্রম বন্ধের রায় দিলে, সরকার বিশ্ববিদ্যালয়টির শিক্ষাকার্যক্রম আনুষ্ঠানিকভাবে বন্ধ ঘোষণার নির্দেশ দেন।

এ রায়ের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়টি কর্তৃপক্ষ আপিল করলে বুধবার তা খারিজ করে দেন সুপ্রিমকোর্ট।ফলে চূড়ান্তভাবে বন্ধ হলো বিশ্ববিদ্যালয়টির সব ধরনের কার্যক্রম।তবে এ বিশ্ববিদ্যালয়ের বর্তমান ছাত্রদের ভাগ্যে কি ঘটবে তা পূর্ণাঙ্গ রায়ে নির্ধারিত হবে বলে জানিয়েছেন আইনজীবীরা।

তিনি জানান, এ আদেশের ফলে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষা নিয়ে বাণিজ্যিকিকরণ বন্ধ হবে।

এছাড়া ইস্ট ওয়েস্ট,ওয়ার্ল্ড, প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয় সহ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে ছাত্র ভর্তির বিষয়ে কিছু নির্দেশনা দিয়েছেন আদালত,যা পূর্ণাঙ্গ রায়ে বিস্তারিত জানা যাবে।