বিশ্বের সবচেয়ে অত্যাচারী দেশ চীন : ট্রাম্প

ডেস্ক: চীনকে বিশ্বের সবচেয়ে অত্যাচারী দেশ বলে মন্তব্য করলো কট্টরপন্থী ডোনাল্ড ট্রাম্প। কখনো ভারত, কখনো পাকিস্তান, বারবার এশিয়ার দেশগুলি তাঁর প্রচারে বিদ্বেষের কেন্দ্রবিন্দু ছিল। তাতে বাদ গেল না চীনও। তাঁর মতে, চীনই বিশ্বের সবথেকে বড় ও সেরা অত্যাচারী দেশ। মেক্সিকোও তাদের সামনে ছোট।

চীনের বিরুদ্ধে ক্ষোভের কারণ হিসেবে তাদের দাদাগিরিকেই দুষেছেন ট্রাম্প। তাঁর দাবি, ‘‌আমি নিজেও শুল্কহীন বাণিজ্যে বিশ্বাস করি। কিন্তু তার জন্য আমাদের আরও চালাক চতুর হওয়া প্রয়োজন।

বর্তমানে আমেরিকায় অবাধে ইস্পাত ও বিভিন্ন পণ্য মজুত করছে চীন। চুরি করছে মার্কিন নাগরিকদের মেধাস্বত্ব। কিন্তু তাদের দেশে ব্যবসা করতে যাওয়া মার্কিন সংস্থাগুলির ওপর বিপুল পরিমাণ করের বোঝা চাপাচ্ছে। প্রেসিডেন্ট হলে দেখে নেব।’

চীনের পাশাপাশি জাপান, জার্মানি, সৌদি আরব ও ইরানের প্রতিও ক্ষোভ উগরে দেন ট্রাম্প। বলেন, সেনা ঘাঁটির জন্য এইসব দেশগুলিকে ভর্তুকি দিতে গিয়ে আমেরিকার করের বোঝাই বাড়ছে। এবার সময় এসেছে ওইসব দেশগুলির থেকে টাকা পাল্টা অর্থ নেওয়ার। নাহলে নিজের ক্ষতি করে তাদের নিরাপত্তা দেবে না তাঁর সরকার। দেশের উন্নতির কথা ভেবে তাঁকেই ভোট দিতে দেশবাসীকে আহ্বান জানিয়েছেন তিনি।