একশ’ বিশেষ অর্থনৈতিক অঞ্চল: চীন, জাপান, ভারতের পর বিনিয়োগে শ্রীলঙ্কার আগ্রহ

নিউজ নাইন২৪ডটকম, ঢাকা: দেশে একশ’ বিশেষ অর্থনৈতিক অঞ্চল (স্পেশাল ইকোনমিক জোন-এসইজেড) করার উদ্যোগ নিয়েছে সরকার। যেখানে কর্মসংস্থান হবে এক কোটি বেকারের।

সরকারের পাশাপাশি দেশি-বিদেশি বিনিয়োগে এসব বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠবে। চীন, জাপান ও ভারত বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে অনেক আগেই।

তাদের মধ্যে চীনকে জায়গা দেওয়া হয়েছে। জাপান ও ভারতকে জায়গা দেওয়ার প্রক্রিয়া চলছে। এবার নতুন করে শ্রীলঙ্কা বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে।

শ্রীলঙ্কার প্রস্তাব যাচাই-বাছাই করা হচ্ছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)।

বেজা’র একটি সূত্র জানায়, বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগে প্রথমে এগিয়ে এসেছে বন্ধুপ্রতীম রাষ্ট্র চীন। বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগে একটি চুক্তিও হয়েছে।

সূত্র আরো জানায়, শ্রীলঙ্কার হাইকমিশনারের সঙ্গে ইতোমধ্যে বেজা’র বৈঠক হয়েছে। বৈঠকে বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে দেশটি।

শ্রীলঙ্কার পক্ষ থেকে আনুষ্ঠানিক প্রস্তাব দেওয়া হলে সরকার তাদেরও বিশেষ অর্থনৈতিক অঞ্চল করে দিতে প্রস্তুত বলে সূত্র জানিয়েছে।

বেজা সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালের ৬ থেকে ১১ জুন চীন সফরের সময় চীনের প্রধানমন্ত্রী চট্টগ্রামে একটি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের প্রস্তাব দেন।

পরে বিশেষ অর্থনৈতিক ও শিল্পাঞ্চল স্থাপনে ৯ জুন বেজা ও চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সে অনুযায়ী চীনকে চট্টগ্রামের আনোয়ারায় বিশেষ অর্থনৈতিক অঞ্চলের জন্য ৭৭৪ দশমিক ২৫ একর জমি অধিগ্রহণ করে দিচ্ছে সরকার।

অধিগ্রহণে ব্যয় হচ্ছে ৪২০ কোটি ৩৬ লাখ ৯৪ হাজার টাকা। ২৯০ একর জমি সরকারি জমি বন্দোবস্ত নেওয়া হয়ে গেছে। বাকিগুলো অধিগ্রহণ করা হচ্ছে। চলতি বছরের জুনের মধ্যে অধিগ্রহণ সম্পন্ন ও মূল চুক্তি এবং সে অনুযায়ী কাজ শুরু হয়ে যাবে। চায়না হারবার কোম্পানি অবকাঠামো নির্মাণ করবে।