ক্যালিফোর্নিয়ায় দাবানলে বাড়ি ছেড়েছে ১৯০,০০০ অধিবাসী

যুক্তরাষ্ট্রে দক্ষিণ ক্যালিফোর্নিয়াজুড়ে নতুন করে দাবানল ছড়িয়ে পড়ায় কাছাকাছি এলাকার ১৯০,০০০ অধিবাসী বাড়িঘর ছেড়ে যেতে বাধ্য হয়েছে।
অগ্নিকা-ে এরই মধ্যে অন্তত কয়েকশ’ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে; দমকল বাহিনীর ৫ হাজার সদস্য বনের ভেতর বিস্তৃত চারটি অগ্নিকা- দমাতে লড়াই করছে।
গত বৃহস্পতিবার সান ডিয়েগোর উত্তরে আরও একটি এলাকায় অগ্নিকা- শুরু হলে ঘরবাড়ি ছেড়ে যাওয়া অধিবাসীর সংখ্যা আগের তুলনায় চারগুণ বেড়ে যায়।
দাবানলের মধ্যেই ভেনচুরা কাউন্টি এলাকায় এক নারীর মৃতদেহ পাওয়া গেছে। স্থানীয় কর্তৃপক্ষের ভাষ্য, দাবানলে নয়,ওজাই শহরে হওয়া এক গাড়ি দুর্ঘটনায় ওই নারীর মৃত্যু হয়েছে বলে ধারণা করছেন তারা।
অগ্নিকা-ের কারণে বৃহস্পতিবার বিকাল পর্যন্ত অন্তত এক লাখ ৮৯ হাজার অধিবাসী এলাকা ছেড়েছে বলে ক্যালিফোর্নিয়ার ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ জানিয়েছে।
রাজ্যটির গভর্নর জেরি ব্রাউন দাবানল বিস্তৃত এলাকায় জরুরি অবস্থা জারি করেছে।
মরুভূমির উত্তপ্ত বাতাসের কারণে আগুন আরও ছড়িয়ে যাওয়ায় কর্তৃপক্ষ সর্বোচ্চ সতর্কতা জারি করেছে।
দাবানলের কারণে সব ক্লাস বাতিল বাতিল করেছে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়। অগ্নিকা-ের সতর্কতা জারি করা এলাকার মধ্যে না পড়লেও ‘অনিশ্চয়তার মুখে’ ক্লাস বাতিলের এ সিদ্ধান্ত হয় বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে। লস অ্যাঞ্জেলেসেও বহু স্কুল বন্ধ রয়েছে।
ধন্যাঢ্য এলাকা হিসেবে পরিচিত বেল এয়ারের ছিটমহলের বিভিন্ন বাড়ি থেকে দমকলকর্মীদের বিভিন্ন চিত্রকর্ম সরিয়ে নিতে দেখা গেছে।
দাবানলে মিডিয়া মোগল খ্যাত রুপার্ট মারডকের এস্টেট ও একটি আঙ্গুরখেত ক্ষতিগ্রস্ত হয়েছে বলে বিবিসি জানিয়েছে।
দাবানলের কারণে গেটি মিউজিয়াম বন্ধ থাকবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। এই মিউজিয়ামেই লিওনার্দো ভিঞ্চি, ভ্যান গগ ও টার্নারের বেশ কয়েকটি চিত্রকর্ম আছে।