বাজেটে প্যাকেজ মূসক বাড়ছে দ্বিগুণ

ঢাকা: আগামী ২০১৬-১৭ অর্থবছরে প্যাকেজ মূল্য সংযোজন করের (ভ্যাট/মূসক) সুযোগ অব্যাহত থাকলেও পরিমাণ বাড়ছে প্রায় দ্বিগুণ।

আগামীকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত যে জাতীয় বাজেট পেশ করতে যাচ্ছেন, তাতে এ সংক্রান্ত সুনির্দিষ্ট ঘোষণা থাকছে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) একটি সূত্র এ তথ্য জানিয়েছেন।

এ বিষয়ে এনবিআরের সূত্রে জানা যায়, আগামী অর্থবছরে ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় প্যাকেজ ভ্যাটের পরিমাণ ১৪ হাজার থেকে প্রায় দ্বিগুণ করে ২৬ হাজার করা হতে পারে। অনুরূপভাবে অন্যান্য সিটি করপোরেশনের ক্ষেত্রে ভ্যাট বৃদ্ধি হার ৮৫ থেকে ৯০ শতাংশ হতে পারে।

বর্তমানে প্যাকেজ ভ্যাট অনুসারে ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় ১৪ হাজার, অন্যান্য সিটি করপোরেশনে ১০ হাজার, জেলা শহরের পৌর এলাকায় সাত হাজার ২০০ ও দেশের অন্যান্য এলাকায় ৩ হাজার ৬০০ টাকা পরিশোধ করতে হয়।

যদিও ব্যবসায়ী এবং শিল্পমালিকদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র পক্ষ থেকে প্যাকেজ ভ্যাট অব্যাহত রেখে পরিমাণ বাড়ানোর প্রস্তাব করা হয়েছিল। কিন্তু বাজেটে যে হারে বাড়ানোর প্রস্তাব রাখা হয়েছে, তার পরিমাণ আরো বেশি।

এফবিসিসিআই’র পক্ষ থেকে ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় ১৮ হাজার, অন্যান্য সিটি করপোরেশনে ১৪ হাজার, জেলা শহরের জন্য ১০ হাজার এবং দেশের অন্যান্য এলাকার ব্যবসায়ীদের জন্য পাঁচ হাজার টাকা পরিশোধ করার প্রস্তাব রাখা হয়েছে। বর্তমানে প্যাকেজ ভ্যাট থেকে প্রতিবছর গড়ে ১০ কোটি টাকার মতো রাজস্ব আদায় হয়।

এ বিষয়ে ব্যবসায়ী ঐক্য ফোরামের সাধারণ সম্পাদক আবু মোতালেব বলেন, তাদের দাবি ছিল প্যাকজ ভ্যাট রাখা। তার মানে এই নয় যে, সরকার নিজের মতো করে বাড়াবে। এফবিসিসিআই থেকে যে প্রস্তাব দেওয়া হয়েছে, তার বেশি বাড়ালে ব্যবসায়ীরা মেনে নেবেন না। তারা বাজেট ঘোষণার দিকে তাকিয়ে আছেন।