কক্সবাজারে বৌদ্ধ ভিক্ষুকে কুপিয়েছে আরেক ভিক্ষু

কক্সবাজার: কক্সবাজার শহরে বৌদ্ধ ভিক্ষুকে কুপিয়েছে আরেক ভিক্ষু। ক্যাং পরিচালনা কমিটির জমি সংক্রান্ত বিরোধের জের ধরে এ হামলা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। আশংকাজনক অবস্থায় বৌদ্ধ ভিক্ষু উপেনদিতাকে (৭০) কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

উমা তারাং বৌদ্ধবিহারের সভাপতি মং থাচিন বলেন, যে ব্যক্তি এ ঘটনা ঘটিয়েছেন তাকে ১০-১২ বছরের একটি শিশু দেখেছে। তার নাম মংয়াইন রাখাইন। টাকা চেয়ে না পেয়ে ভিক্ষু উপেনদিতাকে কুপিয়েছে ও রড দিয়ে পিটিয়েছেন মংয়াইন।

বৌদ্ধভিক্ষুর সেবায় নিয়োজিত থাকা ৯ বছরের ছেলে থুইসা মং বলেন, ‘ভোরে ভান্তের কাপড় পরিহিত এক ব্যক্তি গেইট খোলার জন্য বললে আমি গেইট খুলে দিই। তিনি আমাকে ২০ টাকা দিয়ে নাস্তা নিয়ে আসার জন্য দোকানে পাঠান। পরে এসে দেখি লোকটি নাই, ভিক্ষু উপেনদিতা রক্তাক্ত অবস্থায় পড়ে আছেন।
 কক্সবাজার বৌদ্ধ ভিক্ষু কুপিয়ে জখম
ক্যাং এর নিচতলায় থাকা কলেজছাত্র অংছাইং মারমা বলেন, ‘ভিক্ষুর চিৎকার শুনে আমি যেতে চাইলে সন্ত্রাসীরা বাধা দেয়। তখন বাইরে এসে ক্যাং পরিচালনা কমিটির নেতাদের খবর দিই। ততক্ষণে সন্ত্রাসীরা পালিয়ে যায়।
ক্যাং পরিচালনা কমিটির সভাপতি মংথাছিন বলেন, ‘আমরা খবর পেয়ে সাড়ে ৬ টার দিকে ক্যাং এ এসে দেখি ভিক্ষু রক্তাক্ত অবস্থায় পড়ে আছেন। আমরা তাকে উদ্ধার করে সদর হাসপাতালে নিয়ে আসি।

বৌদ্ধবিহারসংলগ্ন বাসিন্দা থিন থিন রাখাইন বলেন, বৌদ্ধ ভিক্ষু খুবই রক্তাক্ত অবস্থায় পড়ে ছিলেন। তার মাথায়, চোখের ওপরে কোপের জখম ছিল। পরে তাকে উদ্ধার করে দ্রুত কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়।

কক্সবাজার সদর হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক রফিকুল ইসলাম জানান, ভিক্ষুর মাথায় চারটি ও চোখের ওপরে দুটি কোপের চিহ্ন রয়েছে। এ ছাড়া দুই হাত ভেঙে গেছে।

পুলিশ সুপার (এসপি) শ্যামল কুমার নাথ জানান, জমিসংক্রান্ত বিষয় নিয়ে এই হামলা হয়েছে। এ ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তিকে গ্রেপ্তারে অভিযান চলছে।