তবুও বাংলাদেশের পাশেই থাকতে চায় অ্যালায়েন্স

একর্ড এলায়েন্স

ঢাকা: সাম্প্রতিক সন্ত্রাসী হামলার প্রেক্ষিতে অনেক দেশ বাংলাদেশ ভ্রমণে পিছু হটলেও পিছু হটতে রাজি না তৈরি পোশাকের বিদেশী ক্রেতারা। গ্যাপ ও ওয়ালমার্ট সহ বিভিন্ন ব্রান্ড ও খুচরা ক্রেতাদের গ্রুপ অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেফটি বলেছে যতো যাই হোক না কেন তারা বাংলাদেশকে ছাড়বেনা।

বাংলাদেশে সন্ত্রাসী হামলা সত্ত্বেও এ দেশকে ‘সোর্সিং কান্ট্রি’ হিসেবে ব্যবহার করতে তারা প্রতিশ্রুতিবদ্ধ। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এক সাংবাদিক সম্মেলনে অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেফটির কান্ট্রি ডিরেক্টর ও বাংলাদেশে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত জেমস মরিয়ার্টি বলেছেন, সদস্য কোম্পানিগুলো বাংলাদেশে যে কাজ করছে তা অব্যাহত রাখবে। কোন ব্রান্ড বাংলাদেশ থেকে তাদের কাজ প্রত্যাহার বা কন্ট্রাক্ট বাতিল করার বিষয়ে জানায় নি।

উল্লেখ্য, রানা প্লাজা ট্রাজেডির পর অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেফটি গড়ে ওঠে ২০১৩ সালে। এর বেশির ভাগ সদস্যই উত্তর আমেরিকার কোম্পানি। বাংলাদেশে গার্মেন্ট কারখানাগুলোর নিরাপত্তা উন্নত করার জন্য গড়ে তোলা হয় এই অ্যালায়েন্স। গত ১লা জুলাই ঢাকায় আর্টিজান রেস্তোরাঁয় সন্ত্রাসী হামলা হয়। বাংলাদেশের গার্মেন্ট কারখানায় কাজ করে এমন কিছু বিদেশী কোম্পানি ওই হামলার পর তাদের কর্মকর্তাদের বাংলাদেশ সফর স্থগিত করেছে। সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় মার্কিন নাগরিকদের সতর্ক করেছে। বাংলাদেশ সফরের প্রয়োজনীয়তা দেখা দিলে তা সতর্কতার সঙ্গে বিবেচনা করার পরামর্শ দেয়া হয়েছে।