বাংলাদেশ-পশ্চিমবঙ্গ যৌথ উদ্যোগে রেডিও সম্প্রচার

ডেস্ক: বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের যৌথ উদ্যোগে রেডিও সম্প্রচার চালু হতে যাচ্ছে আগামী ২৮ জুন থেকে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ‘আকাশবাণী মৈত্রী’ নামের এই নতুন রেডিও স্টেশনের সুচনা করবেন। বাংলাদেশ ও ভারতের মধ্যেকার সাংস্কুতিক সম্পর্ককে নতুন মাত্রায় পৌঁছে দেবার লক্ষ্যে এই নতুন রেডিও স্টেশন কাজ করবে বলে জানানো হচ্ছে।

আকাশবাণী সূত্রে জানা হয়েছে, ১৯৭১ চালু হওয়া বাংলা সম্প্রচার ২০১০ সালে পুরনো ট্রান্সমিটার খারাপ হয়ে যাওয়ায় বন্ধ করে দেওয়া হয়েছিল। তবে সম্প্রতি উচ্চক্ষমতা সম্পন্ন ট্রান্সমিটার বসানো হয়েছে। ফলে গোটা বাংলাদেশের মানুষ আকাশবাণী মৈত্রীর অনুষ্ঠান শুনতে পারবেন। আগে যেখানে দিনে সাড়ে ৬ ঘন্টা অনুষ্ঠান সম্প্রচারিত হত, সেখানে এখন দিনে  ১৬ ঘন্টা এই সম্প্রচার চলবে।

সূত্রে আরো জানানো হয়েছে, সংবাদ ও সংবাদমূলক নানা অনুষ্ঠানের পাশাপাশি রবীন্দ্র, নজরুল ও বাউলগান নিয়মিত প্রচারিত হবে। তুলে ধরা হবে দুই দেশের ইতিহাস ও ঐতিহ্যকে। এই প্রকল্পের সঙ্গে যুক্ত এক কর্তা ব্যক্তি জানিয়েছেন, বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনার ভিত্তিতে তৈরি করা হচ্ছে অনুষ্ঠান সূচি। প্রসারভারতীর কর্ণধার জহর সরকার দাবি করেছেন, পৃথিবীতে এই প্রথম অন্য দেশের সঙ্গে সমন্বয়ের ভিত্তিতে সম্প্রচারের বিষয়বস্তু নির্বাচন করা হচ্ছে।