আগামীতে তথ্যপ্রযুক্তিতে নেতৃত্ব দেবে বাংলাদেশ

ঢাকা: আগামীতে বিশ্বে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশ নেতৃত্ব দেবে বলে আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

আইটি খাতে বিভিন্ন সফলতা ও তরুণদের উদ্ভাবনী ক্ষমতার প্রশংসা করে তিনি বলেন, ‘আমি আত্মবিশ্বাস থেকে বলছি না, আমি জানি, বাংলাদেশ আগামীতে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে নেতৃত্ব দেবে’।

বুধবার (২৭ জুলাই) দুপুরে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে সরকারের ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগ ও বাংলালিংকের যৌথ উদ্যোগে দেশের প্রথম ‘আইটি ইনকিউবেটর’ উদ্বোধন ও আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

আইটি ইনকিউবেটর ডিজিটাল উদ্যোক্তা তৈরির একটি প্লাটফর্ম। যা উদ্ভাবনী উদ্যোক্তাদের ক্ষমতায়ন, কাজের সুযোগ প্রদান ও বিশ্ব বাজারে তুলে ধরতে কাজ করবে।

আইটি ইনকিউবেটর এ প্লাটফর্মের মাধ্যমে প্রাথমিকভাবে ‘কানেক্টিং স্টার্টআপস ২০১৬’ প্রতিযোগিতায় বিজয়ী প্রথম ১০ স্টার্টআপস মোবাইল ফোন অপারেটর বাংলালিংকের পক্ষ থেকে পাবে ১ বছরের সহযোগিতা। এসব স্টার্টআপসকে কারওয়ানবাজারের জনতা টাওয়ার সফটওয়ার টেকনোলজি পার্কে স্থাপিত আইটি ইনকিউবেশন সেন্টারে ১ বছরের জন্য বিনামূল্যে নির্ধারিত অফিস স্পেস, নিবেদিত মেন্টরশিপ এবং একসেলারেটর সাপোর্ট সহায়তা দেওয়া হবে।

বাংলাদেশি তরুণদের বিভিন্ন উদ্ভাবনের প্রশংসা করে সজীব ওয়াজেদ জয় বলেন, ‘আমি সত্যিই অভিভূত আমাদের অসাধারণ উদ্ভাবনে। এটাকে আরো বাড়াতে হবে’।

তিনি বলেন, ‘আমি আপনাদের আইডিয়া দেখেছি, আপনাদের কাজ দেখেছি। আমি এখন শুধু আত্মবিশ্বাসীই নই, আমি জানি, বাংলাদেশ আগামীতে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে নেতৃত্ব দেবে’।

২০২১ সালে আয়ের দিক থেকে তথ্যপ্রযুক্তি খাত তৈরি পোশাক শিল্পকেও ছাড়িয়ে যাবে বলেও আশা করেন জয়।