‘বিশ্বকে অনেক দেওয়ার আছে বাংলাদেশের’

ঢাকা: বাংলাদেশকে ‘একটি সফল উন্নয়নের গল্প’ অভিহিত করে বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান বলেছেন, নিজেদের উন্নয়ন অর্জনের অনেক কিছুই বাকি পৃথিবীকে দিতে পারে এই দেশ।
মঙ্গলবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে দেখা করার পর সাংবাদিকদের এ কথা বলেন তিনি।
চিমিয়াও ফান বলেছে, “আমরা এখানে কেবল অর্থায়নই করি না। আমরা এখানে অন্য দেশ থেকে অভিজ্ঞতাও নিয়ে আসি। নানাভাবে বাংলাদেশ নিজেই সফল একটি উন্নয়নের গল্প। নিজেদের উন্নয়ন অর্জনের অনেক অভিজ্ঞতা বাংলাদেশ বাকি দুনিয়াকে দিতে পারে।”

স্বল্প জমিতে এতো বড় জনসংখ্যাতর এই দেশকে ১৯৭৪ সালের পর আর কখনও যে দুর্ভিক্ষে পড়তে হয়নি, তাকে ‘একটি বড় অর্জন’ হিসেবে চিহ্নিত করেন বিশ্ব ব্যাংকের এই কর্মকর্তা।

“খাদ্য নিরাপত্তা ছাড়াও দারিদ্র বিমোচন, মানব সম্পদ উন্নয়ন, শিক্ষায় লিঙ্গ সমতা বিধানে বাংলাদেশের বিরাট অর্জন রয়েছে। আমি মনে করি, বাংলাদেশের উন্নয়নের গল্পে চমকপ্রদ এক অধ্যায় হল তৈরি পোশাক শিল্পের মাধ্যমে নারীর ক্ষমতায়ন; যেখানে অধিকাংশ কর্মী নারী, তারা দরিদ্র প্রামীণ পরিবার থেকে এসেছে।”

‘বাংলাদেশ রিজিওনাল কানেক্টিভিটি প্রজেক্ট-১’ শীর্ষক একটি প্রকল্প নিয়ে মন্ত্রীর সঙ্গে আলোচনা করতে সচিবালয়ে আসেন বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর।

তিনি বলেন, আঞ্চলিক বাণিজ্যে সময় ও খরচ কমাতে এই প্রকল্প বাংলাদেশকে সাহায্য করবে। প্রস্তুতি পর্যায়ে থাকার কারণে এ প্রকল্পে কিছু পরিবর্তন আসতে পারে। তবে মূল বিষয় হচ্ছে, বেশ কয়েকটি স্থলবন্দরের উন্নয়নে এটি সহায়ক হবে।

এ প্রকল্পের আওতায় এনবিএআরকে সহায়তা দেওয়া হবে এবং নারী উদ্যোক্তাদের সামর্থ্য বাড়াতে বিশ্ব ব্যাংক কাজ করবে বলে চিমিয়াও ফান জানায়।

বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের মধ্যে আঞ্চলিক সংযোগে অনেকগুলো প্রকল্পের মধ্যে প্রথম এই প্রকল্প চার দেশের যোগাযোগে কার্যকর ভূমিকা রাখবে বলেও উল্লেখ করেছে সে।