আওয়াজ তোলার অপেক্ষায় সেনাবাহিনীর রকেট লঞ্চার

ঢাকা: বাংলাদেশ সেনাবাহিনীতে সর্বশেষ সংযোজন হয়েছে মাল্টি ব্যারেল রকেট লঞ্চার। সর্বনিম্ন ২৫ থেকে সর্বোচ্চ ৫০ কিলোমিটার পর্যন্ত শত্রুর যেকোনো স্থাপনা ধ্বংস করতে সক্ষম স্বয়ংক্রিয় মাল্টি ব্যারেল রকেট লঞ্চারটি, যা দিয়ে একই সঙ্গে ৪০টি গোলা নিক্ষেপ করা সম্ভব।

চীনের তৈরি রকেট লঞ্চারটি সেনাবাহিনীতে সংযোজিত হলেও এখন পর্যন্ত গোলা ছুঁড়ে পরীক্ষা করা হয়নি। ফেব্রুয়ারি মাসের প্রথম দিকে এর কার্যকারিতা পরীক্ষা করে দেখা হবে। এ ছাড়া সর্বশেষ বাহিনীটিতে সংযুক্ত হয়েছে ২০০০ কিলোমিটার দূরপাল্লার বিমান বিধ্বংসী কামান। যেখানে সেনাবাহিনীতে আগের বিমান বিধ্বংসী কামানের ক্ষমতা ছিল মাত্র ৮০০ কিলোমিটার।

এমন নতুন সমরাস্ত্রসহ সেনাবাহিনীতে নতুন সংযোজিত বেশকিছু প্রযুক্তি ও অস্ত্রের তথ্য এবং সেনাবাহিনীর সার্বিক কর্মকান্ডের জানা-অজানা তথ্য জানছেন মেলায় আসা দর্শনার্থীরা। মেলায় উপস্থিত সেনাবাহিনীর করপোরাল সাইদুর রহমান বলেন, ‘বাংলাদেশ সেনাবাহিনী আধুনিক হওয়ার পাশাপাশি দেশের পদ্মা সেতু প্রকল্প, হাতিরঝিল প্রকল্পসহ বেশ কিছু বড় বড় প্রকল্প বাস্তবায়নের কাজ করে যাচ্ছে।’ উন্নয়ন মেলা ২০১৭ উপলক্ষে সেনাবাহিনীর প্যাভিলিয়নের পাশাপাশি আরো রয়েছে বিমান ও নৌবাহনীর প্যাভিলিয়ন, যা মেলায় উপস্থিত দর্শনার্থীর প্রধান আকর্ষণ।