‘সন্ত্রাসবাদ হারাম’ ফতোয়ায় একলাখ আলেমের স্বাক্ষর

ঢাকা: জঙ্গিবাদকে হারাম ঘোষণা করে ফতোয়া দিয়েছে বাংলাদেশ জমিয়তে ওলামা। ধর্মের নামে সন্ত্রাস ও জঙ্গিবাদকে হারাম ঘোষণা করে দেশের ১ লাখ ১ হাজার ৫২৪ জন মুফতি ও আলেম ফতোয়ায় স্বাক্ষর প্রদান করেন।

ফতোয়ায় স্বাক্ষরকারী আলেমদের মধ্যে রয়েছেন- হেফাজতে ইসলামের মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরী, শায়খুল হাদিস আল্লামা আশরাফ আলী, মুফতি আবদুল হালিম বোখারী, মুফতি মনসুরুল হক, আল্লামা সুলান জওক নদভী, আল্লামা আবদুর রহমান হাফেজ্জী ও আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ প্রমুখ।

শনিবার বেলা সাড়ে ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক সংবাদ সম্মেলনে এ ফতোয়া জনসম্মুখে প্রকাশ করেন এক লাখ আলেম, মুফতি ও ইমামদের ফতোয়া ও দস্তখত সংগ্রহ কমিটির আহবায়ক ফরীদ উদ্দীন মাসঊদ।

তিনি বলেন, কতিপয় দুষ্কৃতকারী নিজেদের হীনস্বার্থ চরিতার্থের উদ্দেশ্যে মহাগ্রন্থ কুরআন ও হাদীসের অপব্যাখ্যা দিয়ে ইসলামের নামে বিভিন্ন স্থানে সন্ত্রাস ও আতংক ছড়াচ্ছে। মানুষের চোখে ইসলামকে একটা বর্বর নিষ্ঠুর ও সন্ত্রাসী ধর্মরূপে চিত্রিত করছে। এতে সরলমনা কেউ কেউ বিভ্রান্তি শিকার হচ্ছেন।

এ অবস্থায় সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে ইসলাম ও মুসলমানদের কঠিন অবস্থান তুলে ধরার জন্য এক লাখ দেশ বরেণ্য আলেম, মুফতি ও ইমামগণের দস্তখতসহ ফতোয়া সংগ্রহ করে তা প্রকাশ করা হয়েছে বলে জানান ফরীদ উদ্দীন।

মাওলানা মাসউদ আরও জানান, মূল ফতোয়ায় সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদকে কোরআন ও হাদিসের আলোকে হারাম বলা হয়েছে। এছাড়া জঙ্গিবাদের বিরুদ্ধে দারুল উলুম দেওবন্দ, মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসা, ইসলামিক রিসার্চ সেন্টার, চরমোনাই জামিয়া রশিদিয়া ইসলামিয়া, শায়খ জাকারিয়া রিসার্চ সেন্টার ও জামিয়াতুল আসআদ মাদরাসার ফতোয়াও এর সঙ্গে সংযুক্ত করা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, জঙ্গিবাদ বিরোধী ফতোয়ায় ১ লাখ ১ হাজার ৮৫০ জন মুফতি ও আলেম স্বাক্ষর করেন। এর মধ্যে ৯ হাজার ৩২০ জন নারী এবং ৯২ হাজার ৫৩০ পুরুষ।
সংবাদ সম্মেলনে এক লাখ আলেম, মুফতি ও ইমামগণের ফতোয়া ও দস্তখত সংগ্রহ কমিটির সদস্য সচিব আবদুর রহিম কাসেমী, যুগ্ম সদস্য সচিব সদরুদ্দীন মাকুনুন, সদস্য আল্লামা আলীম উদ্দীন দুর্লভপুরী ও হোসাইন আহমদ প্রমুখ আলেমগণ উপস্থিত ছিলেন।