ভারতে মহারাষ্ট্রের বাইরে গরুর গোস্ত খাওয়া যাবে: মুম্বাই হাইকোর্ট

গরুর গোশত

নিউজ নাইন২৪, ডেস্ক: ভারতের মহারাষ্ট্রের বাইরে গরুর গোস্ত খাওয়া যাবে বলে রায় দিয়েছে মুম্বাই হাইকোর্ট।

শুক্রবার এক রায়ে এমন আদেশ দিয়েছে মুম্বাই হাইকোর্ট।

উল্লেখ্য, ২০১৫  সালের ফেব্রুয়ারি মাসে ভারতের রাষ্ট্রপতি মহারাষ্ট্রের পশু সংরক্ষণ (সংশোধনী) আইনে সম্মতি দেন। এর আগে ১৯৭৬ সালে মূল আইনে গোহত্যা নিষিদ্ধ করা হয়েছিল। তখন থেকে রাজ্যটিতে গরুর গোশত বিক্রি সম্পূর্ণ নিষিদ্ধ ছিলো। রাজ্যের আইনে নির্ধারিত ছিল, গরুর গোস্ত বিক্রি করলে পাঁচ বছরের জেল এবং ১০ হাজার রুপি পর্যন্ত জরিমানা ধার্য করা হবে।

পরবর্তী সময়ে  মহারাষ্ট্র সরকারের নির্দেশের সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে মুম্বাই হাইকোর্টে একগুচ্ছ পিটিশন দাখিল করে মুসলিমরা। এই মামলার শুনানি চলাকালে ঘরে গরুর গোস্ত রাখার জন্য শাস্তির ক্ষেত্রে অন্তর্র্বতী স্থগিতাদেশের আর্জি খারিজ করে দেন আদালত।

কিন্তু গরুর গোস্ত রাখলে শাস্তির যে বিধান রয়েছে তাকে চ্যালেঞ্জ করে আদালতের দ্বারস্থ হন আরিফ কাপাডিয়া ও তার আইনজীবী হরিশ জাগতিয়ানি। তাঁদের আবেদনে বলা হয়, মুম্বাইয়ের মতো শহর যেখানে বিভিন্ন সংস্কৃতির মেলবন্ধন, সেখানে এই নিয়ম মেনে চলা অবাস্তব। এই ধরনের আইন সার্বজনীন ক্ষেত্রে নাগরিকদের অধিকারকে খর্ব করা হচ্ছে বলেও আবেদনে জানানো হয়। আর এই আবেদনের পরিপ্রেক্ষিতেই আজ মুম্বাই হাইকোর্ট এক নির্দেশনায় সেই আইন কিছুটা শিথিল করলো।