তাপদাহের ভারতে চুলা জ্বালালেই জেল

নিউজ নাইন২৪, ডেস্ক: স্বরণকালের ভয়াবহ তাপদাহে চৌচির হয়ে যাচ্ছে ভারতের কয়েকটি প্রদেশ। এই তাপদাহের প্রচন্ড গরমে পূর্ব ভারতের ঘনবসতির রাজ্য বিহারে রান্নার জন্য চুলা জ্বালালেই যেতে হবে জেলে। এমনই নিয়ম করেছে রাজ্য সরকার।
রাজ্যের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের নির্দেশে এমন নিয়ম করা হয়েছে বলে বৃহস্পতিবার (২৮ এপ্রিল) ভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে। এতে বলা হয়েছে, বাতাসে গরমের তীব্রতা রুখতে সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত রাজ্যের কোথাও রান্না করা যাবে না। এই নিয়ম না মানলেই হতে পারে দু’বছরের জেল।
অসহ্য গরমে গত দু’সপ্তাহে বিহারে প্রাণ হারিয়েছে ৬৬ জন। মারা গেছে ১২০০ পশু-পাখি। তবে গরম থেকে বাঁচতে অদ্ভুত এই নির্দেশ দিলো নীতীশ কুমার সরকার। নির্দেশের আওতায় পড়বে ধর্মীয় অনুষ্ঠানও; সেখানেও জ্বালানো যাবে না আগুন।
তবে এ নির্দেশকে আইনে প্রণয়ন করা বাস্তবে অত্যন্ত কঠিন, বলছে বিশিষ্টজনরা। তবে সতর্ক হলে আইনের প্রয়োজন নেই বলেও মত অনেকের।
বিহার সরকারের বিপর্যয় মোকাবেলা দফতরের মুখপাত্র ব্যাসজি জানিয়েছে, বাতাসে রান্নার আগুন থেকে ফুলকি এ দিক-ও দিক উড়ে যায়, আর সেই আগুনের ফুলকি জ্বালিয়ে দিচ্ছে খড়ের চালের বাড়ি। সম্প্রতি স্থানীয় বেগুসরাইয়ে এভাবেই পুড়ে ছাই হয় ৩০০টিরও বেশি কুঁড়েঘর। তাই গরমের দুর্যোগ মোকাবেলায় চুলা বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।