পাটের রফতানি বৃদ্ধির পরিকল্পনা করছে সরকার

পাট

 

নিউজ নাইন২৪ডটকম, ঢাকা: পাটের রফতানি বৃদ্ধির জন্য ব্যাপক পরিকল্পনা গ্রহণ করতে যাচ্ছে সরকার। এ লক্ষ্যে আন্তর্জাতিক বাজার সম্প্রসারণের জন্য বিদেশে বাংলাদেশের দূতাবাসগুলোকে কাজে লাগানো হবে।

পাট অধিদফতরের একজন কর্মকর্তা বলেন, আমরা নতুন পাটনীতি-২০১৬ প্রণয়ন করতে যাচ্ছি এবং সেখানে এ বিষয়ে বিস্তারিত কর্মপন্থা উল্লেখ করা হবে।

পাটের গুরুত্ব ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন, এক ডলার পাটের রফতানি আয় ৪ ডলারের তৈরি পোশাকের রফতানি আয় সমান। কারণ পাটের প্রতিটি ক্ষেত্রে মূল্য সংযোজন বাংলাদেশে হয়ে থাকে।

তিনি বলেন, বিশ্ব বাজারে ব্যাপক প্রচারণা চালানো থেকে শুরু করে বিভিন্ন আন্তর্জাতিক মেলায় বাংলাদেশ অংশগ্রহণ করবে বাজার সম্প্রসারণের জন্য।

আমরা পাট অধিদফতরে একটি পাটপণ্য রফতানি সহযোগিতা সেল গঠন করবো এবং এর কাজ হবে প্রতিযোগী দেশগুলির রফতানি নীতি ও কৌশল বিশ্লেষণ করে কর্মপন্থা নির্ধারণ করা।

সাম্প্রতিক সময়ে পাট রফতানির উপর নিষেধাজ্ঞার ফলে আন্তর্জাতিক বাজার ক্ষতিগ্রস্ত হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, অভ্যন্তরীণ চাহিদার কথা বিবেচনা করে এটি করা হয়েছিল এবং এখন এটি তুলে নেওয়া হয়েছে।

গত নভেম্বরে সরকার কাঁচাপাট রফতানির উপর নিষেধাজ্ঞা আরোপ করে এবং এ মাসের প্রথম সপ্তাহে এটি তুলে নেয়। পাট আমদানিকারক দেশগুলো এ সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য একাধিকবার সরকারের কাছে আবেদন জানায়।

এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, আমাদের কাছে ব্রাজিল, জার্মানি, ভারত ও পাকিস্তান পাট রফতানি নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য আবেদন করেছিল।

আমরা পাট মন্ত্রণালয়কে একাধিকবার এ নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য চিঠি লিখেছিলাম এবং এটি প্রত্যাহারের ফলে পাট আমদানিকারক দেশগুলি খুশি হয়েছে।

তিনি বলেন, ব্রাজিল তার চাহিদার পুরো পাট বাংলাদেশ থেকে আমদানি করে এবং বাংলাদেশ তার চিনি আমদানির প্রায় পুরোটাই ব্রাজিল থেকে করে থাকে।

রফতানি নিষেধাজ্ঞা প্রত্যাহার করা না হলে ব্রাজিলের সঙ্গে আমাদের দ্বিপক্ষীয় সর্ম্পকে একটি নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা ছিল বলে তিনি মনে করেন।

একতরফা পাট রফতানির উপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য ব্রাজিল আমাদেরকে কয়েকবার অনুরোধ করেছিল বলে তিনি জানান।

বাংলাদেশের পাটের মোট চাহিদা ৫.২ মিলিয়ন বেল। কিন্তু পাটজাত পণ্যের বাধ্যতামূলক ব্যবহারের জন্য এটি ৬.৫ মিলিয়ন বেল হতে পারে বলে ধারণা করা হয়।

এর বিপরীতে বাংলাদেশে পাটের মোট উৎপাদন ৭ মিলিয়ন বেলের অধিক এবং বাংলাদেশ প্রতি বছর ১৫ থেকে ২০ লাখ বেল পাট রপ্তানি করে থাকে।