সৌদিতে মুসলিম উম্মাহকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান বাংলাদেশের

 

নিউজ নাইন২৪ডটকম, ডেস্ক: সৌদি আরব সফররত পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী ইসলামের নামে সহিংস চরমপন্থার বিরুদ্ধে মুসলিম উম্মাকে ঐক্যবদ্ধ হওয়ার বাংলাদেশের আহবান পুনর্ব্যক্ত করেছেন। সৌদির সাবেক পররাষ্ট্রমন্ত্রী সউদ আল ফয়সালের জীবন ও কর্ম বিষয়ক এক সম্মেলনের মূল অধিবেশনে যোগ দিয়ে তিনি একথা বলেন।

তিনি ধর্মকে ব্যবহার করে সহিংস চরমপন্থী কার্যক্রমের নিন্দা জানানোর জন্য মুসলিম উম্মাহর প্রতি আহ্বান জানান।

তিনি সন্ত্রাসবাদী পন্থা ও সহিংস জঙ্গিবাদ দমনে হাতে হাত মিলিয়ে একত্রে কাজ করার জন্য মুসলিম বিশ্বের নেতাদের প্রতি আহবান জানান।

রিয়াদে কিং ফয়সাল সেন্টার ফর রিসার্চ এর উদ্যোগে গত সোমবার অনুষ্ঠিত সম্মেলনের মূল অধিবেশনে বাহরাইনের ডেপুটি প্রধানমন্ত্রী মুহম্মদ ইবনে মুবারক আল খলিফা এবং সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদি আল জুবায়ের বক্তব্য রাখেন।

সৌদি বাদশা এবং দুই পবিত্র মসজিদের কাস্টডিয়ান বাদশা সালমান বিন আবদুল আজিজ সম্মেলনের উদ্বোধন করেন। উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রী, লেবাননের সাবেক প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী, ওআইসি মহাসচিব, আরব লীগ মহাসচিব এবং বিভিন্ন দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা সম্মেলনে যোগ দিয়েছেন ।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী তার বক্তব্যে মুসলিম উম্মাহর দূরদর্শী নেতৃত্বের জন্য প্রিন্স সউদ আল ফয়সালের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন।

সফরকালে পররাষ্ট্রমন্ত্রী সৌদি পররাষ্ট্রী আদেল বিন জুবায়েরের সঙ্গে সোমবার তার মন্ত্রণালয়ে বৈঠকে মিলিত হন। বৈঠকে তারা দ্বিপক্ষীয় ইস্যুর পাশাপাশি পারস্পরিক স্বার্থে ওআইসি ও জাতিসংঘসহ অন্যান্য আন্তর্জাতিক ও আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনা করেন।

সৌদি আরবে বাংলাদেশের প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় সফরকে সৌদি বাদশা স্বাগত জানাবেন বলে সৌদি পররাষ্ট্রমন্ত্রী পুনরায় উল্লেখ করেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী সৌদি বাদশা সালমানকে বাংলাদেশের প্রধানমন্ত্রীর শুভেচ্ছা পৌঁছে দেন।

দুই পররাষ্ট্রমন্ত্রী ৬ জানুয়ারি রিয়াদে এবং ৮ মার্চ ঢাকায় অনুষ্ঠিত বৈঠকের কথা উল্লেখ করে উভয়ে নিয়মিত বৈঠক আয়োজনের ব্যাপারে সম্মত হন

এর আগে গত ২৪ এপ্রিল মাহমুদ আলী কিং আবদুল্লাহ হিউমেনিটারিয়ান ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রিন্স তুর্কি বিন আবদুল্লা’র সাথে সাক্ষাৎ করেন।