রক্ত ঝরা মার্চ: আজ পতাকা উত্তোলন দিবস

ডেস্ক: আজ ২ মার্চ। স্বাধীনতা সংগ্রামের ঐতিহাসিক পতাকা উত্তোলন দিবস। এই পতাকা উত্তোলনের মধ্য দিয়ে প্রস্ফুটিত হয় স্বাধীনতার জন্য এদেশের মানুষের তীব্র আকাঙ্খা। দিনটি এদেশের ইতিহাসে স্বমহিমায় উদ্ভাসিত।

বায়ান্নর ভাষা আন্দোলনের মধ্য দিয়ে এদেশের মানুষের মনে স্বাধীনতার সুপ্ত বীজ রোপিত হয়েছিলো। নানা চড়াই-উতরাই পেরিয়ে চুয়ান্ন, ছিষট্টি, ঊনসত্তর ও সত্তরের হাত ধরে সে বীজ পরিপূর্ণ বৃক্ষে পরিণত হয় ১৯৭১ সালের মার্চ মাসে। এ মাসের আজকের এই দিনে স্বাধীনতার প্রথম পতাকা উত্তোলনের মধ্যদিয়ে প্রকাশ হয়ে পড়ে স্বাধীনতা উন্মুখ এদেশের মানুষের মনের গোপন আকাঙ্খা।

রাতে হঠাৎ করে বেতারে সামরিক শাসক কারফিউ ঘোষণা করে। এ ঘোষণায় দেশের বিভিন্ন অঞ্চলে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভ শোগান ধ্বনিত হয় ‘সান্ধ্য আইন মানি না, মানবো না।’ বঙ্গবন্ধুর নেতৃত্বে পরিচালিত ৬ দফার স্বাধিকার আন্দোলন এবং ১৯৬৯-এর ছাত্রদের ১১ দফা আন্দোলন পাকিস্তানি শাসকগোষ্ঠীর ভিত নাড়িয়ে দিয়েছিলো। সত্তরের সাধারণ নির্বাচনে পাকিস্তানি শাসকগোষ্ঠীর ভরাডুবি, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চ-এর ভাষণে সর্বাত্মক গেরিলা যুদ্ধের প্রস্তুতি ও নির্দেশে বাঙালি দেশপ্রেমিক সৈনিকসহ জনগণের একাত্মবোধের ফলশ্রুতি আমাদের হাজার বছরের স্বপ্ন এই অমূল্য স্বাধীনতা।