আরেক দফা বাড়লো চালের দাম

ঢাকা: দফায় দফায় বেড়েই চলছে চালের বাজার। তবে গত বছরের মাঝামাঝি থেকে সবচাইতে বেশি অস্থির দেশিয় চালের বাজার। একেকবার একেক অজুহাতে চালের দাম বাড়লেও শেষ পর্যন্ত জানা যায়, সরকারই চালের দাম বাড়িয়েছে, কৃষকদের লাভবান করার অজুহাতে। এখনো চালের বাজার দরে স্থিরতা আসেনি।
এরইমধ্যে আরেক দফা চালের দাম বেড়েছে। এবার কেজি প্রতি ৩ টাকা করে চালের দাম বেড়েছে বলে বিক্রেতারা জানান।

খুচরা বিক্রেতাদের তথ্য অনুযায়ী, কেজি প্রতি নাজিরশাইল চালের দাম ৩ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৭৩ টাকায়, ১ নম্বর মিনিকেটের দাম ৩ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৬৫ টাকায়, ২ টাকা বেড়ে সাধারণ মিনিকেট চাল বিক্রি হচ্ছে ৬২ টাকায়, বিআর-২৮ চাল বিক্রি হচ্ছে ৫৫ টাকায় এবং স্বর্ণা ও পারিজা চালের দাম বেড়ে বিক্রি হচ্ছে ৪৫ টাকায়।

শুক্রবার মিরপুর-৬ নম্বর ও ১০ নম্বর কাঁচাবাজার ঘুরে এসব তথ্য জানা গেছে।

চালের খুচরা বিক্রেতারা জানান, আমন মৌসুম শেষে চাল বাজারে চলে এসেছে অনেক আগে। এখন বোরো মৌসুম আসার অপেক্ষা এবং আমন শেষ হওয়ার মাঝামাঝি সময় চলছে। এই সময়ে চালের দাম কিছুটা বৃদ্ধি পায়।
মিরপুর-৬ নম্বর কাঁচাবাজারের চালের খুচরা বিক্রেতা সুমন বলেন, বাজারে চালের যোগান কিছুটা কম। বোরো মৌসুমের চাল বাজারে আসলে এই দাম কমবে, এর আগে নয়।

মিরপুর-১০ নম্বরের চাল বিক্রেতা মেহেদী বলেন, মোকামে গেলে চাল পাই না। বেশি দামে এখন চাল কিনতে হচ্ছে, তাই বেশি দামে বিক্রি করছি।
অন্যদিকে পেঁয়াজের বাজারেও অস্থিরতা চলছে। সর্বশেষ খুচরা বাজারের তথ্য অনুযায়ী, প্রতি কেজি দেশি পেঁয়াজ ৫৫ ও আমদানি করা পেঁয়াজ ৫০ টাকা করে বিক্রি হচ্ছে। কিন্তু গত সপ্তাহে দেশি পেঁয়াজ খুচরা বিক্রি হয়েছে ৫০ টাকায়।
মিরপুর-১০ নম্বর কাঁচাবাজারে ক্রেতা মিঠুন বলেন, পেঁয়াজ ও চালের দামে আমাদের পকেট শেষ। এতোদিন ধরে চাল ও পেঁয়াজের দাম বাড়ছে, কিন্তু কেউ দেখার নেই। এখন আবার নতুন করে দুই দিন ধরে দাম বেড়েছে চাল ও পেঁয়াজের।