কিছু এনজিও বিশৃঙ্খলা করছে -ওবায়দুল

Some NGOs are chaotic

নিজস্ব প্রতিবেদক: কিছু এনজিও রোহিঙ্গাদের নিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করছে বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তার মতে, এসব এনজিও পাকিস্তানপন্থি। গতকাল  রোববার মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে এ অভিযোগ করেন তিনি।

মার্কিন রাষ্ট্রদূতের সাক্ষাতের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, রোহিঙ্গাদের ব্যাপারে কিছু কথা হয়েছে। আমাদের কনসার্ন যেটা, এনজিও নিয়ে যে কথাবার্তা হচ্ছে, আমরা কী দৃষ্টিকোণ থেকে বলছি এবং কাদের নিয়ে বলছি। আমরা কীভাবে কোন এনজিও চিহ্নিত করছি, এসব নিয়ে কথা হয়েছে। তাদের কোনো অভিযোগ আছে বলে মনে করি না।

তিনি বলেন, আমাদের কাছে কিছু ইনফরমেশন আছে, আমরা খতিয়ে দেখছি। ইনফরমেশন সব ট্রু হবে এমন তো কথা নেই। কিছু প্রো-পাকিস্তানি এনজিও আছে, তারা সমস্যা সৃষ্টি করছে, সহিংসতা করছে। ওবায়দুল কাদের বলেন, তারা (মার্কিন রাষ্ট্রদূত) বলল, আমরা তো এই ইস্যুতে প্রথম থেকেই তোমাদের সঙ্গে আছি। বাংলাদেশ যে পজিটিভলি রেসপন্স করেছে, প্রধানমন্ত্রী ব্যক্তিগতভাবে বর্ডার উন্মুক্ত করে দিয়েছেন উদারতার সঙ্গে, এটা রেয়ার। অবশ্যই বাংলাদেশ প্রশংসার দাবিদার।

যুক্তরাষ্ট্র প্রত্যাবাসনে চাপ দেবে কি না, এ বিষয়ে ওবায়দুল কাদের বলেন, সেটা আমরা বলছি। তাদের সঙ্গে চায়নার ট্রেডওয়্যার চলছে। মিয়ানমারকে হয়তো চাপ প্রয়োগ করবে। আমাদের প্রতিনিধিদল চায়না গেছে। চায়নার মতো বড় শক্তি, মিয়ানমার তাদের বন্ধু দেশ, সে ক্ষেত্রে মিয়ানমারের ওপর চাপটা আরো বেশি করে প্রয়োগ করে। এখানে ১১ লাখ লোক, আমাদের ইকোট্যুরিজম অ্যাফেক্ট হচ্ছে। এত বড় বোঝা নিতে পারছি না।