শিক্ষাব্যবস্থা নিয়ে মুখ খুললেন শিক্ষাবিদ আবুল কাশেম ফজলুল হক

নিউজ নাইন২৪ডটকম, ডেস্ক: আরটিভি লাইভ প্রোগ্রাম টক শো’তে বাংলাদেশের শিক্ষাব্যবস্থা নিয়ে মুখ খুললেন বিশিষ্ট শিক্ষাবিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক। বক্তব্যে তিনি যে তথ্যগুলো তুলে ধরেন তার চৌম্বক অংশ তুলে ধরা হলো-

১) বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা নিয়ে র্দীর্ঘদিন ধরে চক্রান্ত চলছে।
২) শিক্ষার্থীদের পাঠ্যপুস্তক ফ্রি দেওয়া দেয়া হয়, এই টাকা দেয় ইউনিসেফ-ইউনেস্কো। ইউনেস্কো এমনি এমনি টাকা দেয় না, এর পেছনে রয়েছে গোপন রহস্য। তারা এমন সিলেবাস প্রণয়ন করতে বলে যেটা দিয়ে বাংলাদেশের ছাত্র-ছাত্রীদের উন্নতি করা সম্ভব নয়।
৩) বিনামূল্যে পাঠ্যপুস্তকের রহস্যটি ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের কাছে গোপন রাখা হয়।
৪) বাংলাদেশেসহ যেসব গবেষণাপত্র বের হয়, তার বেশিরভাগের উদ্দেশ্য ভালো নয়। এগুলোর পেছনে খারাপ উদ্দেশ্য থাকে, উদ্দেশ্য থাকে মানুষকে বিভ্রান্ত করা। জাতিকে অজ্ঞতার মধ্যে রাখা, জাতীয় স্বার্থ ও রাষ্ট্রীয় স্বার্থ বিরোধী কাজের জন্য অধিকাংশ গবেষণা মোক্ষম ভূমিকা পালন করে।
৫) সৃজনশীল পরীক্ষা পদ্ধতি ছাত্র ছাত্রীদের জ্ঞান বিমুখ করে, শিক্ষা বিমুখ করে।
৬) শিক্ষা ব্যবস্থাকে বিভিন্ন মাধ্যমে বিভক্ত করে জাতিকে দুর্বল করে দেওয়া হচ্ছে।
৭) ভার্সিটিতে সেমিস্টার পদ্ধতি ছাত্র-ছাত্রীদের জন্য ক্ষতিকর, শিক্ষাবিরোধী। এভাবে ঘন ঘন পরীক্ষা চাপের মধ্যে রাখলে ছাত্র-ছাত্রীরা জ্ঞানমুখী হয় না। শিক্ষকরা প্রথমে বিষয়টি সাপোর্ট না দিলেও যখন পকেটে টাকা আসা শুরু করলো তখন তারা তা মেনে নেয়।

টকশোতে উপস্থিত ছিলেন, ড. এমদাদুল হক, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ, সংসদ সদস্য ছাড়াও আরো অনেকে।

অনুষ্ঠানটির ইউটিউবের ভিডিও লিংক